মঙ্গলবার, ৭ জুন, ২০২২ ০০:০০ টা
সীতাকুণ্ড ট্র্যাজেডি

দগ্ধদের শ্বাসনালি রক্ষা করাই চ্যালেঞ্জ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনারে বিস্ফোরণের ঘটনায় আহতদের মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে ১০২  জনকে। চট্টগ্রামের সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ১৪ জন,  জেনারেল হাসপাতালে ২ জন ও বেসরকারি হাসপাতালে ১১ জন চিকিৎসাধীন।  এর মধ্যে গত দুই দিনে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেওয়া হয়েছে ৫ জনকে। কিন্তু চিকিৎসকরা মনে করছেন, দগ্ধদের অনেকেই প্রবল-প্রকট ধোঁয়ায়  আঘাতপ্রাপ্ত হন। ফলে কারো শ্বাসনালি, কারো ফুসফুস আক্রান্ত হয়। এ কারণে এমন আহতদের শ্বাসনালিটা রক্ষা করাটাই এখন বড় চ্যালেঞ্জ। চিকিৎসার মাধ্যমে তাদের শ্বাসনালি রক্ষা করা গেলে বড় দুর্ঘটনা থেকে বাঁচা যাবে।  জানা যায়, সীতাকুণ্ডে কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণে যারা আহত হয়েছেন তাদের অধিকাংশের শ্বাসনালি আগুনের ধোঁয়ায় আক্রান্ত। তাছাড়া কার হাত, কারো কপাল, কারো পা ঝলসে যায়।

গত দুই দিনে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের বার্ন ইউনিট থেকে সেবা গ্রহণ করেছেন ২৩০ জন। ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন ১৫৫ জন এবং বর্তমানে এ ইউনিটে ভর্তি আছেন ৬৭ জন। অন্যদিকে, গতকাল চমেক হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের দেখতে আসেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান এবং দেশের সব বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন। তিনিও শ্বাসনালি আক্রান্ত হওয়ার কথা বলেন। দগ্ধ ও শ্বাসনালি আক্রান্ত হওয়ায় তিনজনকে ঢাকায় নেওয়ার জন্য পরামর্শও দেন।

এ সময় তিনি বলেন, ‘তাদের শরীরের ১৫ থেকে ২৫ শতাংশ পুড়ে গেছে। তাছাড়া শ্বাসনালিও ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই ঢাকা নেওয়া প্রয়োজন।’  চমেক হাসপাতালের বার্ন ইউনিটের প্রধান ডা. রফিক উদ্দিন আহমেদ বলেন, প্রথম দিকে ভর্তিকৃতদের মধ্যে অনেকের শরীর ৭০ শতাংশ পর্যন্ত আগুনে দগ্ধ হয়। আহতদের অনেকের শ্বাসনালী ধোঁয়ায় আক্রান্ত হয়েছে। তাদের শ্বাসনালী রক্ষা করতে পারাটা বড় চ্যালেঞ্জ। তিনি বলেন, শ্বাসনালী প্রচণ্ড গরম ধোঁয়ায় আক্রান্ত হলে শ্বাসনালী ফুলে যাওয়া, অক্সিজেন ঢুকতে না পারা, রক্তে অক্সিজেন কম পৌঁছা, রোগী শ্বাস নিতে না পারা, আক্রান্তদের কণ্ঠস্বর খসখসে হয়ে যাওয়ার মত সমস্যা তৈরি হয়। পরে শ্বাসনালীতে ইনফেকশন হওয়ার সম্ভাবনাও থাকে। তাই শ্বাসনালী ধোঁয়ায় আক্রান্ত হওয়াটা খুবই ঝুঁকিপূর্ণ বিষয়। ধোঁয়ায় চোখেরও ক্ষতি হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর