মঙ্গলবার, ৭ জুন, ২০২২ ০০:০০ টা
সীতাকুন্ড ট্র্যাজেডি

হাসপাতালে অযথা ভিড় না করার পরামর্শ ডা. সামন্ত লাল সেনের

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেছেন, ‘আপনারা হাসপাতালে অযথা ভিড় করবেন না। এতে আহতদের লাভের চেয়ে ক্ষতিই বেশি হবে, রোগীদের ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে, তাছাড়া চিকিৎসকদেরও বিড়ম্বনায় পড়তে হয়।’  গতকাল দুপুরে সীতাকুণ্ডে বিএম কনটেইনারে বিস্ফোরণের ঘটনায় দগ্ধ আহতদের দেখতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে শারীরিক অবস্থা পর্যবেক্ষণ শেষে হাসপাতালের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। গতকালই ডা. সামন্ত লাল সেনের নেতৃত্বে তিন সদস্যের বিশেষজ্ঞ দল চট্টগ্রাম এসেছেন। সামন্ত লাল সেন বলেন, ‘ইনফেকশনের কারণে পুড়ে যাওয়া একটি ক্ষত অনেক বড় হয়ে যায়। তাই রোগীর চারপাশে অনেক মানুষের ভিড়ের সৃষ্টি হলে ইনফেকশন ছড়িয়ে পড়ার আশঙ্কা বেশি থাকে।’ 

এই বার্ন বিশেষজ্ঞ আরও বলেন, দগ্ধ রোগীদের এ হাসপাতালে ভালো চিকিৎসা দিয়েছে। তবে বার্নের রোগীর জন্য আইসিইউসহ যে অবকাঠামো প্রয়োজন, তা চট্টগ্রামে নেই। তবে বার্ন ইউনিটের চিকিৎসক-নার্সরা খুব ভালো সেবা দিচ্ছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে বিস্ফোরণে আহত রোগীদের সর্বোচ্চ চিকিৎসা প্রদানের ব্যবস্থা করা হবে। রবিবার অনেককে ঢাকায় নিয়ে যাওয়া হয়েছে। এই মুহূর্তে চমেক হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের তিনজনের অবস্থা আশঙ্কাজনক। তাদেরকেও ঢাকায় নিয়ে যাওয়া হবে। তাঁদের শরীরের ১৫ থেকে ২৫ শতাংশ পুড়ে গেছে। এ ছাড়া শ্বাসনালীও ক্ষতিগ্রস্ত হয়েছে। 

তিনি বলেন, আহতদের কীভাবে সুস্থ করা যায়, ভবিষ্যতে কি করব এসব পরিকল্পনা ঠিক করব আমরা। ঢাকায় ভর্তি হওয়া রোগীদের অবস্থাও ভালো নয়। সব কিছু বিবেচনায় এনে আমাদের পরিকল্পনা করতে হচ্ছে। ঢাকায় গিয়ে প্রধানমন্ত্রীকে সব বিষয় জানাব।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া, চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, চমেকের অধ্যক্ষ ডা. শাহেনা আক্তার, চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামিম আহসানসহ বিভিন্ন বিভাগের চিকিৎকরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর