মঙ্গলবার, ৭ জুন, ২০২২ ০০:০০ টা

বাজেটে সংবাদপত্রের ওপর বিভিন্ন কর প্রত্যাহার দাবি নোয়াবের

মালিক, সম্পাদক, সাংবাদিক নেতা ও অর্থনীতিবিদদের গোলটেবিল বৈঠক

নিজস্ব প্রতিবেদক

সংবাদপত্র মালিকদের সংগঠন নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) আয়োজিত এক গোলটেবিল বৈঠকে বাজেটে সংবাদপত্রের ওপর বিভিন্ন ধরনের কর প্রত্যাহার বা কমানোর দাবি জানানো হয়েছে। এ ছাড়া সংবাদপত্রকে আইনি বেড়াজাল থেকে মুক্ত করারও দাবি উঠেছে।

গতকাল রাজধানীর একটি হোটেলে ‘আসন্ন বাজেট এবং সংবাদপত্রশিল্পের সমস্যা ও সংকট’ শীর্ষক গোলটেবিল বৈঠকে অংশ নিয়ে সংবাদপত্রের মালিক, সম্পাদক, সাংবাদিক নেতা, ব্যবসায়ী, অর্থনীতিবিদরা এসব দাবি জানান। বৈঠকে বলা হয়, দেশের সংবাদপত্রশিল্প এখন বড় সংকটে। একদিকে রয়েছে আর্থিক সংকট, অন্যদিকে আছে আইনি বাধা।

দেড় বছরে সংবাদপত্রের মূল কাঁচামাল নিউজপ্রিন্টের প্রতি টনের দাম ৫৭০ ডলার থেকে ১ হাজার ৫০ ডলার হয়েছে। এ কারণে এ শিল্প এখন রুগ্ন শিল্পে পরিণত হয়েছে। প্রচারসংখ্যা ও বিজ্ঞাপন কমে যাওয়ায় আয় কমে গেছে। এর  মধ্যে নানা ধরনের করের বোঝা চাপিয়ে দেওয়া হয়েছে। সরকার সংবাদপত্রকে সেবাশিল্প ঘোষণা করলেও শিল্পের সুবিধা পাচ্ছে না এ খাত। তাই এসব সংকট সমাধানে আসন্ন বাজেটে সংবাদপত্রের ওপর বিভিন্ন ধরনের কর প্রত্যাহার বা কমাতে হবে।

অনুষ্ঠানে প্রায় সবাই উত্থাপিত সংকটের সঙ্গে একমত পোষণ করেন এবং সমাধানে সরকারকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। নোয়াব  সভাপতি এ কে আজাদের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকটি সঞ্চালনা করেন বণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ। এতে বক্তব্য দেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, এফবিসিসিআই সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী, বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রির (বিসিআই) সভাপতি আনোয়ার উল আলম চৌধুরী, সম্পাদক পরিষদের সভাপতি ও ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল, অধ্যাপক রাশেদ আল মাহমুদ তিতুমীর, ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন, টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান, অধ্যাপক আসিফ নজরুল, বিএফইউজের একাংশের সভাপতি ওমর ফারুক ও অপর অংশের সভাপতি এম আবদুল্লাহ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর