বৃহস্পতিবার, ৯ জুন, ২০২২ ০০:০০ টা

গ্রাহককে পাঠানো এসএমএসের টাকা কাটতে পারবে না ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

ব্যাংকের বিভিন্ন তথ্য দিয়ে গ্রাহককে পাঠানো মোবাইল এসএমএস (বার্তা) দিয়ে কোনো চার্জ বা টাকা কাটা যাবে না। প্রত্যেক গ্রাহককে অর্ধবার্ষিক ও বার্ষিক ভিত্তিতে ব্যাংকের আমানত ও ঋণ হিসাবের স্থিতি নিশ্চিতকরণ সনদ বিনা মূল্যে দিতে হবে। ই-মেইল, ডাক বা কুরিয়ারযোগে এগুলো পাঠাতে হবে। পাশাপাশি এসএমএসের মাধ্যমে গ্রাহকদের এ তথ্য জানাবে ব্যাংকগুলো। এ জন্যও কোনো মাশুল নিতে পারবে না। তবে দুবারের বেশি এসব বিবরণী সংগ্রহ করলে ব্যাংকের নির্ধারিত হারে ফি দিতে  হবে। গতকাল বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। 

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, তথ্য পাঠানোর বিষয়টি গ্রাহকের মোবাইলে এসএমএস দিয়ে জানাতে হবে।  কোনোভাবেই সামাজিক যোগাযোগমাধ্যমে এসব তথ্য পাঠানো যাবে না। গ্রাহকের মোবাইল নাম্বার ও মেইলিং ঠিকানা বছরে একবার হালনাগাদ করতে হবে। বাংলাদেশ ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোকে এসব বিষয়ে আগেই নির্দেশনা দেওয়া হলেও তা যথাযথভাবে পালন করছে না- এমন অভিযোগ আসছে। অনুসন্ধানে বিষয়টির প্রমাণও পেয়েছে কেন্দ্রীয় ব্যাংক। যে কারণে আগের দেওয়া এসব নির্দেশনা আবার নতুন করে দেওয়া হলো বলে জানিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা।

এতে আরও বলা হয়, হিসাব সম্পর্কিত প্রতিটি লেনদেনের তথ্য ব্যাংকের নিজস্ব ইন্টারনেট ব্যাংকিং, মোবাইল অ্যাপসের মাধ্যমেও গ্রাহককে জানানো যাবে। তবে কোনো সামাজিক মাধ্যম ব্যবহার করে সে তথ্য আদান-প্রদান করা যাবে না। হিসাব খোলার সময় গ্রাহকের মেইল ঠিকানা ও মোবাইল নম্বরের সত্যতা যাচাই করতে হবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর