শুক্রবার, ১০ জুন, ২০২২ ০০:০০ টা

‘গাফ্‌ফার চৌধুরী জাতির ক্রান্তিলগ্নে জ্ঞানচক্ষু উন্মীলিত করেছেন’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

‘গাফ্‌ফার চৌধুরী জাতির ক্রান্তিলগ্নে জ্ঞানচক্ষু উন্মীলিত করেছেন’

‘যে জ্ঞানচক্ষু উন্মীলিত করে না, সে জ্ঞান বৃথা। গাফ্‌ফার চৌধুরী ছিলেন এমনই এক জ্ঞান, যিনি জাতির নানা ক্রান্তিলগ্নে মানুষের জ্ঞানচক্ষুকে উন্মীলিত করেছে।’

গতকাল বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে প্রয়াত সাংবাদিক ও ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের রচয়িতা আবদুল গাফ্‌ফার চৌধুরীর স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয় উপউপাচার্য (প্রশাসন) ও জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক মুহাম্মাদ সামাদ। সভায় গৌরব-৭১ এর সভাপতি মনিরুল ইসলাম মনির সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক স্বদেশ রায় ও নাট্যকার মামুনুর রশীদ প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে আবদুল গাফ্‌ফার চৌধুরীর স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর পরিবেশন করা হয় তার কালজয়ী ‘আমার ভাইয়ের রক্তের রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানটি।

সভায় ড. মুহাম্মদ সামাদ বলেন, সব মানুষই সৎ না হয়ে সচ্ছল হতে চায়। জ্ঞান নেই, প্রজ্ঞা নেই, কিন্তু মানুষকে ঠকাতে চায়। কিন্তু গাফ্‌ফার চৌধুরী ৭০ টাকায় কর্মজীবন শুরু করেছিলেন এবং রাষ্ট্রীয় খরচে তার লাশ দেশে আনা হয়। এসব বিষয়ে তিনি তার কাছে শিক্ষণীয় দিক রয়েছে।

স্মরণসভায় সাংবাদিক স্বদেশ রায় তরুণ প্রজন্মকে উদ্দেশ করে বলেন, গাফ্‌ফার চৌধুরীকে জানতে হবে। গাফ্‌ফার চৌধুরী অসুস্থ অবস্থায় বন্ধুর বাসায় বসে এ গান লিখেন। শরণার্থী শিবিরে এবং মুক্তিযুদ্ধের সময় গাফ্‌ফার চৌধুরী প্রেরণা জুগিয়েছিলেন। সাংবাদিক হিসেবে গাফ্‌ফার চৌধুরী আমাদের মধ্যে শ্রেষ্ঠতম।

গাফ্‌ফার চৌধুরীর জন্য রাষ্ট্রীয় শোক ও নাগরিক সভা হওয়া উচিত ছিল। কিন্তু আমরা তা করতে পারিনি। এটি সাংবাদিক হিসেবে আমাকে দুঃখিত করে। গণতন্ত্র, স্বাধীনতা ও আধুনিকতার জন্য তিনি লড়াই করে গেছেন।

গোলাম কুদ্দুস বলেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি পাওয়ার জন্য গাফ্‌ফার চৌধুরীর একুশে ফেব্রুয়ারি গানের অবদান রয়েছে। শারীরিকভাবে তিনি লন্ডনে অবস্থান করলেও বাংলাদেশকে অনুভব করতেন। কারণ তিনি বাংলাদেশকে জানতেন, বাংলাদেশের মানুষের ভাবনা জানতেন। তিনি নিরপেক্ষ ছিলেন না, তিনি ছিলেন মুক্তিযুদ্ধের পক্ষে, স্বাধীনতার পক্ষে, বঙ্গবন্ধুর আদর্শের ধারক। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর