শুক্রবার, ১০ জুন, ২০২২ ০০:০০ টা

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সংগ্রহ হবে ৩১.৪২ লাখ টন খাদ্যশস্য

সরকারি ব্যবস্থাপনায় চাল-গম কেনাবেচা অব্যাহত থাকবে

নিজস্ব প্রতিবেদক

২০২২-২৩ অর্থবছরে অভ্যন্তরীণ উৎস থেকে ৩১ দশমিক ৪২ লাখ টন খাদ্যশস্য সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপনকালে এ তথ্য জানান অর্থমন্ত্রী। ‘কভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ স্লোগান নিয়ে ৬ লাখ ৭৮ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, নতুন অর্থবছরে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে আমরা সরকারি ব্যবস্থাপনায় চাল-গম কেনাবেচার ব্যবস্থা অব্যাহত রাখব। তাই অভ্যন্তরীণ উৎস থেকে ৩১ দশমিক ৪২ লাখ টন খাদ্যশস্য সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি। অন্যদিকে বাজেটে একই সময়ে খাদ্যশস্য বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩০ লাখ ৯৫ হাজার টন। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকারি পর্যায়ে খাদ্যশস্য সংরক্ষণের ধারণক্ষমতা বাড়াতে সরকার কাজ করছে বলেও জানান তিনি।

মুস্তফা কামাল বলেন, আমরা আশা করছি ২০২২-২৩ অর্থবছরে খাদ্য গুদামের ধারণক্ষমতা ২৫ লাখ টনে উন্নীত করা সম্ভব হবে। এ ছাড়া অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুযায়ী খাদ্যশস্য সংরক্ষণ ক্ষমতা ৩৭ লাখ টনে উন্নীতকরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি। খাদ্যশস্যের সংরক্ষণ সক্ষমতা বৃদ্ধি এবং বিদ্যমান গুদামগুলোর ধারণক্ষমতা বজায় রাখতে নতুন উন্নয়ন প্রকল্প নেওয়া হচ্ছে। আলুর বাম্পার উৎপাদনের ক্ষেত্রে কৃষক যাতে স্বল্পমেয়াদে (তিন-চার মাস) ও সাশ্রয়ী ব্যয়ে তা সংরক্ষণ করতে পারেন, সেজন্য বাস্তুভিটাতেই ক্ষুদ্রাকৃতির (২৫ ফুট লম্বা ও ১৫ ফুট প্রস্থের) ‘প্রাকৃতিক আলু সংরক্ষণাগার’ স্থাপনে কৃষককে উদ্বুদ্ধ করতে প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর