সোমবার, ১৩ জুন, ২০২২ ০০:০০ টা

দুদকের আদালতে অভিযোগ সংক্রান্ত বিধি কেন বাতিল নয়

হাই কোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) তফসিলভুক্ত অপরাধের বিষয়ে কোনো ব্যক্তি সরাসরি আদালতে অভিযোগ করতে পারবেন না- এমন বিধি কেন বাতিল ও সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। গতকাল বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এক সম্পূরক আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী সুবীর নন্দী দাস। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান, আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

আদালত সূত্রে জানা যায়, দুদক নিজেই মামলা করার ক্ষমতা সংক্রান্ত বিষয়ে দুর্নীতি দমন কমিশন বিধিমালা-২০০৭ সংশোধন করে ২০১৯ সালের ২০ জুন গেজেট জারি করে। এরপর একই বছরের ১৩ নভেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস এবং ব্যারিস্টার নওশীন নাওয়াল একটি রিট আবেদন করেন। ওই রিটের শুনানি নিয়ে একই বছরের ১৭ ডিসেম্বর ‘থানার পরিবর্তে দুদক কার্যালয়ে এজাহার দায়ের করা’ কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে হাই কোর্ট। পরে একটি সম্পূরক আবেদন করে একই বিধিমালার ১৩ (৩) বিধির বৈধতা চ্যালেঞ্জ করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর