মঙ্গলবার, ১৪ জুন, ২০২২ ০০:০০ টা

১৭ হাজার ৫০০ কোটি টাকার সম্পূরক বাজেট পাস

নিজস্ব প্রতিবেদক

১৭ হাজার ৫০০ কোটি টাকার সম্পূরক বাজেট পাস

চলমান ২০২১-২২ অর্থবছরের জন্য ১৭ হাজার ৫২৪ কোটি ৬৪ লাখ ৫ হাজার টাকার সম্পূরক বাজেট পাস করেছে জাতীয় সংসদ। সংশোধিত বাজেটে ২৭টি মন্ত্রণালয় ও বিভাগের বরাদ্দ ১১ হাজার ১৫ লাখ ৭২ হাজার ৪৪ টাকা বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের বরাদ্দ ৬ কোটি ৩৬ লাখ ৭৪ হাজার ৩৬১ টাকা হ্রাস পেয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের বাজেট অধিবেশনের গতকালের বৈঠকে কণ্ঠভোটে ‘নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল-২০২২’ ও একই সঙ্গে চলতি ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেট পাস হয়। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে উপস্থিত ছিলেন।

এর আগে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে বিলটি উত্থাপন করেন। সংযুক্ত তহবিলের ওপর দায়যুক্ত সম্পূরক ব্যয় নির্বাহের জন্য এবং চলতি অর্থ বছরের ৩০ জুন সমাপ্য অর্থবছরের জন্য সরকারের অনুমিত ব্যয় সম্পর্কে জাতীয় সংসদ কর্তৃক প্রদত্ত মঞ্জুরিসমূহের বিপরীতে সংযুক্ত তহবিল প্রয়োজনীয় অর্থ ‘নির্দিষ্টকরণের’ বিধান করতে এই সম্পূরক বিলটি আনা হয়। গত ৯ জুন জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের সাধারণ বাজেট পেশ হয়। একই সঙ্গে পেশ হয় চলতি ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেট।

সম্পূরক বাজেটের আওতায় ২৭টি মন্ত্রণালয় ও বিভাগের বিপরীতে ১৭ হাজার ৫২৪ কোটি ৬৪ লাখ ৫ হাজার টাকার বরাদ্দ অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে সর্বাধিক ৫ হাজার ৩০৭ কোটি ৫৬ লাখ ৬১ হাজার টাকা অর্থ মন্ত্রণালয়ের অধীন অর্থ বিভাগ খাতে বরাদ্দ অনুমোদন করা হয়েছে। এর পরেই রয়েছে কৃষি মন্ত্রণালয়।

এই মন্ত্রণালয়কে ২ হাজার ৭৪২ কোটি ৩৪ লাখ ৬৪ হাজার টাকা বরাদ্দ অনুমোদন করা হয়। তৃতীয় সর্বোচ্চ খাদ্য মন্ত্রণালয়কে ২ হাজার ৩৩৪ কোটি ৪৬ লাখ ৮৮ হাজার টাকা অতিরিক্ত বরাদ্দ অনুমোদন দেওয়া হয়। সবচেয়ে কম ১ কোটি ১৪ লাখ ৩১ হাজার টাকা বরাদ্দ পেয়েছে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর