বুধবার, ১৫ জুন, ২০২২ ০০:০০ টা

বাউলের সুরে স্নাত মধুমাসের সন্ধ্যা

সাংস্কৃতিক প্রতিবেদক

বাউলের সুরে স্নাত মধুমাসের সন্ধ্যা

ভাববাদী গান ও লালনের সুরের দ্যোতনায় দুলতে থাকে সুরের আসরে আগত রাজধানীর সংগীত সমঝদাররা। এমন দৃশ্যকল্পই ছিল শিল্পকলা কাডেমির বটতলার বাউলকুঞ্জের বাউল গানের আসর সাধুমেলার ৩৭তম আসরে। গতকাল সন্ধ্যার পর শুরু হয়ে আয়োজন চলে রাত সাড়ে নয়টা পর্যন্ত। অনুষ্ঠানে বাউল গানের সুরে সুরে দর্শক শ্রোতাদের বিমোহিত করেন বাউল ওমর আলী, সমির বাউল, লতিফ শাহ, চন্দনা মজুমদার, সিফা বাউল, পলি বাউল, মিরাজ ক্ষ্যাপা, করিম বাউল, নীলা বাউল, নাবিয়া বিনতে মিতুল, আরিফ বাউল, আনান বাউল, আরিফ দেওয়ান প্রমুখ।

ফকির সাহাবুদ্দিন, আবদুল আউয়াল, খ্যাপা বিদ্যুৎ সরকার, এম আর মানিক, আফসানা হক ইমু, ডলি মণ্ডল, এলিজা পুতুল, মৌসুমী ইকবাল, ফারুক নুরী প্রমুখ।

অনুষ্ঠানে দলীয়ভাবে শিল্পীরা পরিবেশন করে লালনের ‘মিলন হবে কত দিনে’। দলীয়ভাবে আরও গান পরিবেশন করে সেন্টু, ইভা, আবির, লাভলী শেখ, টিটু, মিনা পাগলী, সিপু রানী, তানিয়া, সুমি, পিউ বিশ্বাস, শামীম, ফারুক প্রমুখ।

না জানি ভাব নদীর কেমন ও ধারা, চির দিন পোষলাম এক অচিন পাখি, মানব জনম সফল হবে গুরুর উপদেশে, দাশের যোগ্য নই চরণে, বল সরুব কোথায় আমার সাধে পেয়ারী, কি মহিমা করিলেন সাঁই ইত্যাদি গানের কথার সুরের বৃষ্টিতে অনন্য হয়ে উঠে শেকড়ের সুরের ব্যতিক্রমী এই আসর।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এর আগে সংক্ষিপ্ত আলোচনা সভায় বাউল গান নিয়ে আলোচনা করেন কুষ্টিয়ার দেবরা জান্নাত। স্বাগত বক্তৃতা করেন একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক সোহাইলা আফসানা ইকো।

সেলিনা হোসেনের জন্মদিনে বাংলা একাডেমি : বাংলা একাডেমির সভাপতি ও কথাসাহিত্যিক সেলিনা হোসেনের ৭৫তম জন্মবার্ষিকী উদযাপনে আলোচনা সভার আয়োজন করেছে বাংলা একাডেমি।

গতকাল একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনের এই আয়োজনে সেলিনা হোসেনের জীবন ও সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করেন একাডেমির পরিচালক ও উপপরিচালকরা। এতে সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

অনুষ্ঠানের শুরুতে সেলিনা হোসেনকে নিবেদিত স্বরচিত কবিতা পাঠ করেন একাডেমির সচিব এ এইচ এম লোকমান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর