বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২ ০০:০০ টা

বছরে ফল উৎপাদন ১ কোটি ২২ লাখ টন

আজ থেকে ঢাকায় শুরু হচ্ছে ফলমেলা

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারির কারণে দুই বছর স্থগিত থাকার পর আবারও ঢাকায় ফিরে এলো জাতীয় ফলমেলা উৎসব। আজ রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন চত্বরে দুই দিনব্যাপী এ মেলা শুরু হচ্ছে; চলবে ১৮ জুন পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় আগত দর্শনার্থীরা ফল চাষের বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে জানতে এবং রাসায়নিকমুক্ত বিভিন্ন জাতের ফল কিনতে পারবেন। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান আম, লিচু, কাঁঠালসহ বিভিন্ন দেশি ফলের প্রদর্শনীর মাধ্যমে মেলায় অংশগ্রহণ করবে। মেলার এবারের প্রতিপাদ্য ‘বছরব্যাপী ফল চাষে, অর্থ পুষ্টি দুই-ই আসে’।

জাতীয় ফলমেলা দেশের মানুষকে ফল উৎপাদন ও এর পুষ্টি গ্রহণে উদ্বুদ্ধ করবে বলে মনে করেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। তিনি বলেন, ‘এক যুগ আগে দেশে ফলের উৎপাদন ছিল প্রায় ১ কোটি টন। বর্তমানে এটি বেড়ে প্রায় ১ কোটি ২২ লাখ টনে উন্নীত হয়েছে। বিগত ১২ বছরে ফলের উৎপাদনের প্রবৃদ্ধি বেড়েছে ২২ শতাংশ। এর ফলে দেশের মানুষের মাথাপিছু ফল গ্রহণের পরিমাণ বেড়েছে। ২০০৬ সালে মাথাপিছু ফল গ্রহণের হার ছিল ৫৫ গ্রাম যা বেড়ে এখন হয়েছে ৮৫ গ্রাম।’

কৃষি মন্ত্রণালয় জানায়, এ মুহূর্তে বিশ্বে ফলের উৎপাদন বৃদ্ধির সর্বোচ্চ হারের রেকর্ড বাংলাদেশের, বছরে সাড়ে ১১ শতাংশ হারে ফল উৎপাদন বাড়ছে। কাঁঠাল উৎপাদনে বিশ্বে দ্বিতীয়, আমে সপ্তম, পেয়ারায় অষ্টম, পেঁপেতে ১৪তম স্থানে আছে বাংলাদেশ। আর মৌসুমি ফল উৎপাদনে বিশ্বের শীর্ষ ১০টি দেশের তালিকায় নাম লিখিয়েছে বাংলাদেশ। নিত্যনতুন ফল চাষের দিক থেকেও বাংলাদেশ সফলতা পেয়েছে। ২০ বছর আগে আম আর কাঁঠাল ছিল এ দেশের প্রধান ফল। এখন বাংলাদেশে ৭২ প্রজাতির ফলের চাষ হচ্ছে, যা আগে হতো ৫৬ প্রজাতির।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর