শুক্রবার, ১৭ জুন, ২০২২ ০০:০০ টা

বিনামূল্যে দরিদ্র ৫৪ রোগীর অপারেশন

বসুন্ধরা আই হসপিটাল

নিজস্ব প্রতিবেদক

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে চাঁপাইনবাবগঞ্জের দরিদ্র ৫৪ জন রোগীকে বিনামূল্যে অপারেশন ও চিকিৎসা দেওয়া হয়েছে। গতকাল রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার এ হাসপাতালে রোগীদের চোখের ছানি ও মাংস বৃদ্ধি সমস্যার অপারেশন সম্পন্ন হয়। বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, চাঁপাইনবাবগঞ্জের ভিশন কেয়ার ফাউন্ডেশন ও চিকিৎসা সহায়তা কেন্দ্রের যৌথ উদ্যোগে ফ্রি ক্যাম্পের আয়োজন করা হয়েছিল। চাঁপাইনবাবগঞ্জে আয়োজিত এ ক্যাম্প ছানি ও মাংস বৃদ্ধির সমস্যা আছে এমন রোগীদের অপারেশনের জন্য এ হাসপাতালে নিয়ে আসা হয়। বাকিদের ওষুধ ও পরামর্শ দেওয়া হয়েছে ক্যাম্প থেকে।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের তত্ত্বাবধানে সার্জারিতে অংশ নেন ডা. মৌটুসি ইসলাম ও ডা. রুবিনা আক্তার। ৫৪ রোগীর মধ্যে শুধু একজনের মাংস বৃদ্ধিজনিত সমস্যা রয়েছে। বাকিরা চোখে ছানি সমস্যা নিয়ে এসেছেন। রোগীর মধ্যে ৩১ জন পুরুষ ও ২৩ জন নারী। অধিকাংশের বাড়ি চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায়।

অপারেশনের জন্য হাসপাতালে এসেছেন ৭৮ বছর বয়সী ইমরান আলী। তিনি বলেন, ‘দীর্ঘদিন হলো চোখে ছানি পড়ে পুরো ঘোলা হয়ে গেছে। ঠিকমতো         দেখে পথ চলতে পারি না। দিনমজুরি করে সংসার চালাতাম। আমার পক্ষে চোখের এ খরচের অপারেশন করা সম্ভব হচ্ছিল না। ক্যাম্পে চোখ দেখানোর পর হাসপাতাল কর্তৃপক্ষ বিনামূল্যে অপারেশন করার জন্য নিয়ে এসেছেন। তাদের জন্য প্রাণ ভরে দোয়া।’

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের জনপ্রশাসন বিভাগের ব্যবস্থাপক মোহাম্মদ আহসান হাবীব বলেন, ‘গরিব-দুস্থ রোগীদের          চিকিৎসায় সাহায্যের অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে। সারা দেশে বিনামূল্যে এ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। ১ হাজার ৩৫০ জনের বেশি রোগীকে বিনামূল্যে অপারেশন করা হয়েছে। ৩ জুন চাঁপাইনবাবগঞ্জের শাহ নেয়ামতুল্লাহ কলেজে ক্যাম্পটি অনুষ্ঠিত হয়।

সর্বশেষ খবর