শনিবার, ১৮ জুন, ২০২২ ০০:০০ টা

ঢাবির বাজেটে গবেষণায় বরাদ্দ ১.৬৩ ভাগ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

২০২২-২৩ অর্থবছরের জন্য ৯২২ কোটি ৪৮ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট। এতে গবেষণার জন্য বরাদ্দ রাখা হয়েছে মাত্র ১৫ কোটি ৫ লাখ টাকা, যা বিশ্ববিদ্যালয়ের মোট বাজেটের ১ দশমিক ৬৩ শতাংশ। বিদায়ী ২০২১-২২ অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ১১ কোটি টাকা, যা ছিল ওই বছরের বাজেটের ১ দশমিক ২৮ শতাংশ। গত বছর থেকে এ বছর এককভাবে এ খাতে বরাদ্দ বেড়েছে ৪ কোটি টাকা। তবে টাকার অঙ্কে গবেষণা বরাদ্দ বাড়লেও একে চাহিদার তুলনায় ‘অপ্রতুল’ বলছেন শিক্ষকরা। সিনেটে প্রায় সব শিক্ষকই গবেষণা খাতে আরও বেশি অর্থ বরাদ্দের পক্ষে মত দেন।

এ বছর প্রস্তাবিত বাজেটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন, ভাতা ও পেনশন বাবদই ব্যয় হবে ৬৭১ কোটি ৯৪ লাখ টাকা, যা মোট বাজেটের ৭২.৮৫ ভাগ। এ ছাড়াও পণ্য ও সেবা খাতে বরাদ্দ ১৭৯ কোটি ৯৯ লাখ টাকা, মূলধন অনুদান ২১ কোটি ৯৫ লাখ টাকা, অন্যান্য অনুদান বাবদ ৩৩ কোটি ৫৪ লাখ টাকা ব্যয় করার পরিকল্পনা করা হয়েছে।

সিনেট আলোচনায় অংশ নিয়ে গবেষণা খাতে বরাদ্দকে ‘সম্মানের নয়’ বলে মন্তব্য করেন ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কার্যকরী সদস্য অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভুইয়া। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণায় বরাদ্দ ১ দশমিক ৬৩ শতাংশ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক হিসেবে এবং প্রাক্তন গ্র্যাজুয়েট হিসেবে আমার জন্য খুব বেশি সম্মানের হয় না। এদিকে আমাদের দৃষ্টি নিবদ্ধ করা দরকার। কারণ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা যদি গবেষণা না করেন, তাহলে আমরা বিশ্ববিদ্যালয়কে কাক্সিক্ষত মানে নিতে পারব না।

এ ছাড়াও শিক্ষকদের গবেষণার সুযোগ বৃদ্ধিতে চার মাস করে বছরে তিনটি  সেমিস্টার চালু, শিক্ষকদের আন্তর্জাতিক রিসার্চ সেমিনারে অংশগ্রহণের ব্যয় বহন, এমফিল ও পিএইচডি তত্ত্বাবধানের জন্য শিক্ষকদের পারিশ্রমিক বৃদ্ধির প্রস্তাব দেন অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভুইয়া। এ ছাড়াও ইতিপূর্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উপলক্ষে গবেষণার জন্য ১০০ কোটি টাকার তহবিল তৈরির উদ্যোগের কথা বলা হয়েছিল। সেটিকেও জোরদার করার কথা বলেন এ অধ্যাপক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর