সোমবার, ২০ জুন, ২০২২ ০০:০০ টা

চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে ১৮০ স্থাপনা উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম নগরে পাহাড়ের পাদদেশে অবৈধভাবে ঝুঁকি নিয়ে বসবাস করছে এমন ১৮০টি পরিবারকে উচ্ছেদ করা হয়। গতকাল সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত পূর্ব ফিরোজশাহ ১নং ঝিল এলাকায় অভিযান চালিয়ে তাদের উচ্ছেদ করা হয়। অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক, মোহাম্মদ আল আমিন সরকার ও মো. মাসুদ রানা। অভিযানে সহায়তা করে চট্টগ্রাম সিটি করপোরেশন, চট্টগ্রাম মেট্রোপিটন পুলিশ, র‌্যাব, ব্যাটালিয়ন আনসার, ফায়ার সার্ভিস, স্থানীয় ওয়ার্ড কমিশনার এবং স্বেচ্ছাসেবকরা। 

টানা বর্ষণের কারণে ইতোমধ্যেই খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র। পাহাড়ে বসবাসরত মানুষদের নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হচ্ছে। পাশাপাশি খাবারের ব্যবস্থাও করা হচ্ছে। এর আগে শনিবার সকালে পাহাড়ধ্বসে দুই বোনসহ চারজনের মৃত্যু হয়।

জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেছেন, পাহাড়ে অবৈধ ও ঝুঁকিপূর্ণ যে স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে, সেখানে পুনরায় কেউ যাতে দখলে নিয়ে স্থাপনা নির্মাণ করতে না পারার মতো করে কাঁটাতার দিয়ে সীমানা নির্ধারণ করে গাছ লাগানো হবে। কেউ সীমানা ভেঙে বসতি গড়ে তুলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, ইতোমধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন এবং রেলওয়েও বলেছি তাদের আওতাধীন পাহাড়ি জায়গায় নির্মিত অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ করে সেখানে কাঁটাতারের বেড়া ও গাছ লাগিয়ে সংরক্ষণ করতে। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর