মঙ্গলবার, ২১ জুন, ২০২২ ০০:০০ টা

জাবিতে ভর্তি পরীক্ষায় প্রতি আসনে প্রার্থী ১৫১ জন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) স্নাতক প্রথম বর্ষ (২০২১-২২ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষায় ১ হাজার ৮৮৮টি আসনের বিপরীতে ২ লাখ ৮৪ হাজার ৬০৫টি আবেদন জমা পড়েছে। সেই হিসাবে এ বছর প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ১৫১ জন। পরীক্ষার সম্ভাব্য তারিখ আগামী ৩১ জুলাই থেকে ১১ আগস্ট। গতকাল কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

 তিনি বলেন, এ বছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি ১০ ইউনিট থেকে কমিয়ে পাঁচটিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয়। এর মধ্যে ‘এ’ ইউনিটে (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং আইআইটি) ৪৬৬টি আসনের বিপরীতে ৭৬ হাজার ৩৭৯ জন, ‘বি’ ইউনিটে (সমাজবিজ্ঞান ও আইন অনুষদ) ৩৮৬টি আসনের বিপরীতে ৪৮ হাজার ৩৪৭ জন।

 ‘সি’ ইউনিটে (কলা ও মানবিক অনুষদ) ৪৬৭টি আসনের বিপরীতে ৫৩ হাজার ৪৩০ জন, ‘ডি’ ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৩২০টি আসনের বিপরীতে ২৭ হাজার ৭২৮ জন ও ‘ই’ ইউনিটে (বিজনেস স্টাডিজ ও আইবিএ) ২৫০টি আসনের বিপরীতে ১৮ হাজার ৭২১ জন শিক্ষার্থী আবেদন করেছে।

তিনি আরও বলেন, ১ হাজার ৮৮৮টি আসন ছাড়াও বিশ্ববিদ্যালয়ে রয়েছে কোটা সিস্টেম পদ্ধতি। সে অনুযায়ী মুক্তিযোদ্ধা কোটা- ৩৭টি, নৃগোষ্ঠীদের জন্য ৩০টি, প্রতিবন্ধীদের জন্য ১৫টি সংরক্ষিত আসন রয়েছে। এ ছাড়াও রয়েছে সংরক্ষিত পৌষ্য কোটা। যা পৌষ্যদের সংখ্যার ওপর নির্ভর করে।  

গত বছরের চেয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা কমে যাওয়ার বিষয়ে তিনি বলেন, এবার ৫০ ব্যাচের চেয়ে ২৩ হাজার ৩৭৩ শিক্ষার্থী কম আবেদন করেছে। যার মূল কারণ, এ বছর ইউনিট সংখ্যা ৫টি কমিয়ে ফেলা হয়েছে। এতেই শিক্ষার্থীর যে একাধিক ইউনিটে আবেদন করার হার তা অনেক কমে গেছে।

উল্লেখ্য, জাবিতে এবার ভর্তি পরীক্ষার আবেদন ১৮ মে থেকে শুরু হয়ে ১৬ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলে। পরীক্ষার সম্ভাব্য তারিখ আগামী ৩১ জুলাই থেকে ১১ আগস্ট।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর