বুধবার, ২২ জুন, ২০২২ ০০:০০ টা

ইউরোপে পাঠানো হলো নওগাঁর আম

বাবুল আখতার রানা, নওগাঁ

নওগাঁর সাপাহার থেকে গতকাল বিকালে চলতি মৌসুমে আমের প্রথম চালান ইউরোপের যুক্তরাজ্যে পাঠানো হয়েছে। কন্ট্রাক্ট ফার্মিং-এর মাধ্যমে চাষ করা সাপাহারের বরেন্দ্র অ্যাগ্রো পার্কের বাগান থেকে এই চালানে রপ্তানিকারক প্রতিষ্ঠান নর্থবেঙ্গল অ্যাগ্রো লিমিটেড এক টন আমরুপালি আম ইংল্যান্ডের বাজারে পাঠিয়েছে। বরেন্দ্র অ্যাগ্রো পার্কের মালিক সোহেল রানা জানান, বিষমুক্ত ও নিরাপদ আম চাষের জন্য কৃষি অধিদফতর থেকে তিনি প্রশিক্ষণ নিয়েছেন। গত বছর থেকে বাংলাদেশ ফুড অ্যান্ড ভেজিটেবল এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের সঙ্গে কন্ট্রাক্ট ফার্মিং-এর মাধ্যমে তিনি আম চাষ করছেন। এ বছর তিনি ১০০ বিঘা জমিতে আম চাষ করেছেন। তার বাগানে আমরুপালি, ব্যানানা ম্যাংগো, বারি-৪, গৌড়মতি, কাটিমন জাতের আম রয়েছে। গত বছর তিনি ৮ মেট্রিক টন আম রপ্তানি করেছেন।  এ বছর ৫০ মেট্রিক টন রপ্তানির আশা করছেন। সোহেল রানা বলেন, চলতি সপ্তাহে যুক্তরাজ্য, ইতালি এবং মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইনে আরও ৪ টন আম পাঠানোর চুক্তি রয়েছে। রপ্তানির জন্য তার বাগানে এ বছর আমরুপালি, ব্যানানা ম্যাংগো, কাটিমন, বারি আম-৪ ও মিয়াজাকি জাতের গাছের আমে ফ্রুট ব্যাগিং করেছেন। ইংল্যান্ড ছাড়াও ফিনল্যান্ড, ইতালি, সুইডেন, জার্মানি, কাতার, ওমান, আমেরিকা, নিউজিল্যান্ড, তুরস্ক, সৌদিসহ ১০টি দেশে আম পাঠানোর অর্ডার তিনি  পেয়েছেন। সাপাহার উপজেলা কৃষি কর্মকর্তা শাপলা খাতুন বলেন, বিষমুক্ত ও নিরাপদ আম চাষের জন্য উপজেলার ১৫ চাষিকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এই চাষিদের আম উৎপাদনের প্রক্রিয়া আমরা দেখাশোনা করেছি। প্রশিক্ষণপ্রাপ্ত চাষিদের মধ্যে সাপাহার উপজেলার গোডাউন পাড়ার শিক্ষিত তরুণ উদ্যোক্তা সোহেল রানার ১০০ বিঘা জমিতে গড়ে তোলা বাগানে দেড় হাজার আমরুপালি জাতের গাছ আছে। এ ছাড়াও বিদেশি মিয়াজাকি, থাই ব্যানানা ম্যাংগো, রেড পালমার, টেনসিংটন প্রাইড, অস্টিন, গিলানি জাতের আম গাছ আছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক এ কে এম মনজুরে মাওলা বলেন, বিদেশে নিরাপদ আম রপ্তানি করার লক্ষ্যে নওগাঁয় ৮০ জন চাষিকে ‘উত্তম কৃষিচর্চা’র (গ্যাপ) মাধ্যমে আম চাষের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এর মধ্যে বেশ কিছু চাষির সঙ্গে রপ্তানিকারক  কোম্পানিগুলোর চুক্তি হয়েছে। এই চুক্তির আওতায় উত্তম কৃষিচর্চার মাধ্যমে চুক্তিবদ্ধ চাষিরা আম চাষ করেছেন। তাদের মধ্যে সোহেল রানা আজ বিদেশে আমরুপালি আম পাঠিয়েছেন। এটি চলতি বছর নওগাঁ থেকে বিদেশে আম রপ্তানির প্রথম চালান।

সাপাহার উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন বলেন, সাপাহারের আম যাচ্ছে বিদেশে। এটা খুবই খুশির খবর। সোহেল রানার মাধ্যমে বিদেশে এ অঞ্চল থেকে আম পাঠানো শুরু হলো। আশা করি, তার  দেখাদেখি ভবিষ্যতে অন্য চাষিরাও বিদেশে আম পাঠাতে উৎসাহী হবেন। বিদেশে আম রপ্তানির মাধ্যমে বৈদেশিক অর্থ উপার্জনে আমরাও ভূমিকা রাখতে পারব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর