বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২ ০০:০০ টা
সংসদে পাল্লাপাল্টি বক্তব্য

বাজেট কল্যাণমুখী নয় দাবি বিরোধী দলের

উন্নয়ন এখন দৃশ্যমান বলল সরকারি দল

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদে বাজেট আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্যরা বলেছেন, করোনাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী সিদ্ধান্তের ফলে সারা বিশে^ বাংলাদেশ পঞ্চম ও এশিয়াতে প্রথম স্থান দখল করেছে। তাঁর নেতৃত্বে মেগা প্রকল্পগুলোর সফল বাস্তবায়নের মাধ্যমে সরকার দেশকে এগিয়ে নিচ্ছে। পদ্মা সেতুসহ সারা দেশে উন্নয়ন এখন দৃশ্যমান। আর সরকারের এই অভূতপূর্ব উন্নয়নে দিশাহারা একটি মহল মিথ্যাচারে লিপ্ত। তারা নানামুখী ষড়যন্ত্র চালাচ্ছে। এই মিথ্যাচার ও ষড়যন্ত্র সম্পর্কে দেশবাসীকে সতর্ক থাকতে হবে। অপর পক্ষে বিরোধী দলের সদস্যরা বলেন, পদ্মা সেতুর এই সুফল জনগণের কাছে পৌঁছে দিতে বাজেটে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য কমানোর উদ্যোগ নিতে হবে। দুর্নীতি বন্ধে সরকারের ঘোষণা সত্ত্বেও দেশে দুর্নীতি চলছে। গণতন্ত্র ও মানবাধিকারকে অবজ্ঞা করে সরকার শুধু উন্নয়নকে সামনে নিয়ে আসছে। কিন্তু শ্রীলঙ্কায় সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে উন্নয়ন ভাবনা স্থিতিশীল নয়। অর্থমন্ত্রীর দেওয়া বাজেটও জনকল্যাণ ও জনগণের জন্য স্বস্তিদায়ক নয়। এই বাজেট শুধু বড় বড় ব্যবসায়ী ও সিন্ডিকেট সদস্যদের সুবিধা দেবে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও প্যানেল সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে সংসদের গতকালের বৈঠকে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তারা এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, পদ্মা সেতুসহ সারা দেশে উন্নয়ন এখন দৃশ্যমান। তাই দিশাহারা হয়ে সরকারের বিরুদ্ধে মিথ্যাচারে লিপ্ত একটি মহল। এ সম্পর্কে সতর্ক থাকতে হবে। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, বিগত দিনে রেলপথ ও নৌপথকে অবজ্ঞা করা হয়েছিল। বর্তমান সরকার ক্ষমতায় এসে রেলপথ উন্নয়নে কার্যকর উদ্যোগ গ্রহণ করে। পদ্মা সেতুর সঙ্গে রেলপথ যুক্ত করা হয়েছে। নৌ, সড়ক ও বিমান যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।

এ বি তাজুল ইসলাম বলেন, করোনাকালে পৃথিবীর অনেক দেশে দুর্ভিক্ষ অবস্থা বিরাজ করছে। কিন্তু বাংলাদেশে সেই পরিস্থিতি হতে দেননি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। তিনি বলেন, শুধু পদ্মা সেতুর মতো মেগা প্রকল্প নয়, দুর্যোগে মানুষের পাশে দাঁড়িয়েছে বর্তমান সরকার। অনেকেই উৎসবের আয়োজন নিয়ে প্রশ্ন তুলছেন। কিন্তু আমরা বলতে চাই- আমরা উৎসবও করব, আবার মানুষের পাশেও দাঁড়াব। বিএনপির গোলাম মোহাম্মদ সিরাজ বলেন, আমরা প্রতিনিয়ত উন্নয়ন ও মাথাপিছু আয় বৃদ্ধির কথা শুনছি। গণতন্ত্র ও মানবাধিকারকে অবজ্ঞা করে সরকার শুধু উন্নয়নকে সামনে নিয়ে আসছে। শ্রীলঙ্কাতে সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে উন্নয়ন ভাবনা স্থিতিশীল নয়। তাই সংসদে অর্থমন্ত্রীর দেওয়া বাজেট জনকল্যাণ ও জনগণের জন্য স্বস্তিদায়ক নয়। এই বাজেট বড় বড় ব্যবসায়ী ও সিন্ডিকেট সদস্যদের সুবিধা দেবে। জাতীয় পার্টির নাসরিন জাহান রতনা বলেন, সুফল জনগণের কাছে পৌঁছে দিতে নিত্যপন্য দ্রব্যের মূল্য কমানোর উদ্যোগ নিতে হবে।

জাসদের শিরীন আখতার বলেন, সারা দেশে অবকাঠামো উন্নয়ন হলেও দেশে ধনী দরিদ্রের বৈষম্য বাড়ছে। ধনী আরও ধনী হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর