শনিবার, ২৫ জুন, ২০২২ ০০:০০ টা

শিল্পবিপ্লবের স্বপ্নে খুলনা

পদ্মা সেতুর উদ্বোধন আজ

নিজস্ব প্রতিবেদক, খুলনা

শিল্পবিপ্লবের স্বপ্নে খুলনা

পদ্মা সেতু উদ্বোধনের মধ্য দিয়ে অবশেষে স্বপ্ন পূরণ হচ্ছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের। অর্থনীতিবিদরা বলছেন, পদ্মা সেতুতে যান চলাচলের মধ্য দিয়ে কৃষিভিত্তিক এ অঞ্চলে শিল্পবিপ্লবের নতুন সম্ভাবনা তৈরি হয়েছে। রপ্তানিমুখী ও অভ্যন্তরীণমুখী শিল্পপ্রতিষ্ঠান স্থাপনে আগ্রহ দেখিয়েছেন উদ্যোক্তারা।

এদিকে ঢাকার সঙ্গে সড়কপথে সরাসরি যোগাযোগ ও বিনিয়োগ সম্ভাবনা কাজে লাগাতে অবকাঠামো উন্নয়নে পরিকল্পনা গ্রহণ করেছে বিভিন্ন প্রতিষ্ঠান। ব্যবসা-বাণিজ্যের প্রসার, কর্মসংস্থান সৃষ্টি, শহর এলাকায় জনসংখ্যা আধিক্য সামলাতে খুলনা সিটি করপোরেশন (কেসিসি) এরই মধ্যে নগরীর সীমানা বর্ধিতকরণ, শহরে প্রবেশদ্বার, গুরুত্বপূর্ণ সড়ক মোড় প্রশস্তকরণ, ট্রাফিক ম্যানেজমেন্টে আধুনিকায়ন ও ফুটপাত দখলমুক্ত করার উদ্যোগ নিয়েছে।

খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ) মাস্টার প্ল্যানে কিছুটা পরিবর্তন এনে নতুন আবাসন এলাকা, নদীর তীরবর্তী এলাকায় ইন্ডাস্ট্রিয়াল বেল্ট স্থাপন, বাগেরহাট মোংলা ও যশোরের নওয়াপাড়ায় জোনাল অফিস ও কোয়ার্টার নির্মাণের পরিকল্পনা নিয়েছে। পদ্মা সেতু চালুর পর খুলনার রূপসা বাইপাস ও জিরোপয়েন্ট দিয়ে যানবাহনের চলাচল বহুগুণ বেড়ে যাবে। রূপসা বাইপাস দিয়ে যানবাহন জিরোপয়েন্ট ক্রস করে খুলনা শহর, সাতক্ষীরা, চুকনগর ও যশোরের দিকে চলাচল করবে। সড়ক ও জনপথ বিভাগ (সওজ) খুলনা-চুকনগর-সাতক্ষীরা মহাসড়ক ও সিটি বাইপাস সড়কের সংযোগস্থল জিরোপয়েন্টসহ বিভিন্ন স্থানে সংস্কারের কাজ শুরু করেছে। একই সঙ্গে পদ্মা সেতুকে ঘিরে মোংলা বন্দরে আমদানি-রপ্তানির নতুন দ্বার উন্মোচিত হবে। চ্যালেঞ্জ মোকাবিলায় বন্দর চ্যানেলে ক্যাপিটাল ড্রেজিং, ভারী ইকুইপমেন্ট (যন্ত্রপাতি) সংগ্রহ, আধুনিক বর্জ্য ও নিঃসৃত তেল অপসারণ ব্যবস্থাপনা, সহায়ক জলযান সংগ্রহ করছে বন্দর কর্তৃপক্ষ।

সর্বশেষ খবর