মঙ্গলবার, ২৮ জুন, ২০২২ ০০:০০ টা

১৪ রাজনৈতিক দলের সঙ্গে ইভিএম নিয়ে ইসির সংলাপ আজ

নিজস্ব প্রতিবেদক

১৪ রাজনৈতিক দলের সঙ্গে ইভিএম নিয়ে ইসির সংলাপ আজ

এবার ক্ষমতাসীন আওয়ামী লীগসহ ১৪টি রাজনৈতিক দলের সঙ্গে ইলেকট্র্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে সংলাপে বসছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বিকাল ৩টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এ সংলাপ অনুষ্ঠিত হবে। ইসির যুগ্ম সচিব আসাদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ১৪টি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়েছে।

ইসির কর্মকর্তারা বলেন, আমন্ত্রিত দলের মধ্যে রয়েছে- আওয়ামী লীগ, বাংলাদেশ তরিকত ফেডারেশন, গণফোরাম, বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), গণতন্ত্রী পার্টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকল্পধারা বাংলাদেশ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ), বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, দেশের নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলকে তাদের টেকনিক্যাল পারসনসহ ইভিএম যাচাই করে দেখার আমন্ত্রণ জানিয়েছে কমিশন। ইভিএম নিয়ে আলোচনা করতে গত ১৯ ও ২১ জুন বেশকিছু রাজনৈতিক দল ইসিতে গিয়েছিল। আজ (২৮ জুন) ১৪টি দলের সঙ্গে বসার কথা রয়েছে। দলগুলো চাইলে ইভিএম খুলে যে কোনোভাবে যাচাই-বাছাই করে দেখতে পারবে। রাজনৈতিক দলগুলোর সাধারণ সম্পাদককে ইতোমধ্যে চিঠি দিয়েছে ইসি। এক্ষেত্রে দলগুলো চার সদস্যের কারিগরি টিম/প্রতিনিধি পাঠাতে পারবে।

গত ২৬ ফেব্রুয়ারি হাবিবুল আউয়াল কমিশনকে নিয়োগ দেন রাষ্ট্রপতি। নিয়োগ পাওয়ার পরদিন শপথ নিয়ে ২৮ ফেব্রুয়ারি থেকে প্রথম দাফতরিক দায়িত্ব পালন শুরু করে নতুন কমিশন। এরপর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিভিন্ন মহলের সঙ্গে সংলাপের সিদ্ধান্ত নেয় ইসি। সেই আলোকে গত ১৩ ও ২২ মার্চ এবং ৬ ও ১৮ এপ্রিল যথাক্রমে দেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও বুদ্ধিজীবী এবং নাগরিক সমাজ ও গণমাধ্যমের সঙ্গে সংলাপ করে ইসি। পরে পর্যবেক্ষক এবং নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করে ইসি।

পাশাপাশি রাজনৈতিক দলগুলোর সংলাপে বসার কথা থাকলেও তার আগেই তাদের ইভিএম যাচাইয়ের জন্য চিঠি পাঠায় ইসি। তবে পরে আবার রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসবে সাংবিধানিক এ প্রতিষ্ঠানটি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর