বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২ ০০:০০ টা

রাজশাহী-ঢাকা রুটে চালু হচ্ছে ক্যাটল ট্রেন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহী-ঢাকা রুটে কোরবানির পশু পরিবহনে ক্যাটল স্পেশাল ট্রেন সার্ভিস চালু হচ্ছে। আগামী ৬ জুলাই থেকে ৮ জুলাই পর্যন্ত এ ট্রেন চলবে। চাঁপাইনবাবগঞ্জ থেকে ক্যাটল স্পেশাল ট্রেনে প্রতিটি গরু পরিবহনের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫৯১ দশমিক ৫ টাকা। পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, ‘আমরা উদ্বোধনের সম্ভাব্য তারিখ ঠিক করেছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে কাগজপত্র পাঠানো হয়েছে। তারা অনুমতি দিলে এটা বাস্তবায়ন করা হবে।’ তিনি বলেন, গত বছর প্রথমবারের মতো ম্যাংগো স্পেশাল ট্রেনে ক্যাটল ট্রেনের জন্য পণ্যবাহী ওয়াগন জুড়ে দিয়ে ঢাকায় গরু পরিবহন করা হয়। এবারও ক্যাটল স্পেশাল ট্রেন চালু করা হচ্ছে।

কোরবানিযোগ্য পশুর চাহিদা মতো ওয়াগন জুড়ে দেওয়া হবে ট্রেনে। প্রতিটি ওয়াগনে ভাড়া নির্ধারণ করা হয়েছে ১১ হাজার ৮৩০ টাকা। অর্থাৎ প্রতিটি গরু পরিবহনে খরচ হবে ৫৯১ দশমিক ৫ টাকা।

পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় দফতরের বাণিজ্যিক সূত্রে জানা যায়, কোরবানির ঈদের আগে ট্রাকে করে গরু পরিবহন করে ঢাকা যেতে প্রায় ২৪ থেকে ৩০ ঘণ্টা সময় লাগে। ট্রাক থেকে গরুগুলো নামাতে কষ্ট হয়। ট্রেনে সহজেই উঠানো-নামানো যায়। ক্যাটল ট্রেনে সময় লাগবে মাত্র ১২ ঘণ্টা। পশুভর্তি ট্রেনটি রাতে চলাচল করবে, ফলে তীব্র গরমে পশুগুলো অসুস্থ হয়ে পড়বে না। পশুর সঙ্গে পরিচর্যাকারী একই ওয়াগনে ভ্রমণ করতে পারবেন। পশু পরিবহনে কাভার্ড ওয়াগনগুলোতে বায়ু চলাচলের ব্যবস্থা থাকবে। পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন বলেন, চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে ক্যাটল ট্রেনটি ৬ জুলাই বিকাল সাড়ে ৪টায় ছেড়ে কাঁকনহাট, রাজশাহী স্টেশন হয়ে চাটমোহর, উল্লাপাড়া, বঙ্গবন্ধু সেতু (পশ্চিম) জয়দেবপুর, টঙ্গী হয়ে তেজগাঁও পৌঁছবে।’ পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশি বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক শাহীদুল ইসলাম বলেন, এবারের ঈদকে সামনে রেখে গবাদি পশু পাকশী বিভাগীয় রেলওয়ের পশ্চিমাঞ্চল থেকে পশু খামারিদের চাহিদার ভিত্তিতে ক্যাটল ট্রেন ঢাকা অভিমুখে পরিবহন করা মূল উদ্দেশ্য। এতে এ অঞ্চলের প্রান্তিক খামারিরা লাভবান হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর