শনিবার, ২ জুলাই, ২০২২ ০০:০০ টা

ফের অপরাধীরা সংগঠিত হচ্ছে খুলনায়

আধিপত্য বিস্তার নিয়ে দ্বন্দ্ব; কলেজছাত্রকে কুপিয়ে হত্যা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

ফের অপরাধীরা সংগঠিত হচ্ছে খুলনায়

খুলনার পাড়া-মহল্লায় ফের অপরাধীরা সংগঠিত হচ্ছে। উঠতি বয়সী কিশোর-যুবকরা গ্রুপ তৈরি করে ধর্ষণ, চাঁদাবাজি, হত্যাকান্ডের মতো ঘটনায় জড়িয়ে পড়ছে। পুলিশ কর্মকর্তারা ধারাবাহিক এসব ঘটনাকে ‘বিচ্ছিন্ন ঘটনা’ বলে দাবি করছেন। অপরাধ বিশ্লেষকরা বলছেন, রাজনৈতিক ছত্রছায়ায় আধিপত্য বিস্তারের নেশা এবং অপরাধ করেও শাস্তি না হওয়ায় অপরাধ প্রবণতা বাড়ছে।

জানা যায়, খুলনার দৌলতপুরে ৩০ জুন দুপুরে বাড়ি থেকে ডেকে নিয়ে কলেজছাত্র তাহমিদুন্নবীকে কুপিয়ে জখম করা হয়। একজন কাঠমিস্ত্রির নেতৃত্বে গড়ে ওঠা সন্ত্রাসী গ্রুপ এ ঘটনা ঘটায় বলে স্থানীয়রা জানিয়েছে। ওই রাতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে তাহমিদের মৃত্যু হয়। সে রা?য়েরমহল ডিগ্রি কলেজে প্রথমবর্ষের ছাত্র ছিল। পাবলা শাহাপাড়ার মো. খোকনের ছেলে। এর আগে ২৯ জুন রাতে মুজগুন্নি বাস স্টপেজ এলাকায় চরমপন্থি সদস্য ও একাধিক হত্যা মামলার আসামি জুলকার নাঈম মুন্না ওরফে মারজানকে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় ‘ক্লু’ খুঁজে পায়নি পুলিশ। তবে খালিশপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম জানান, নিহত মুন্না ওরফে মারজান ইউপি চেয়ারম্যান আবদুল হালিম গাজী ও দৌলতপুরের নিউ বিপ্লবী কমিউনিস্ট পার্টির সদস্য হাজী শহীদ হত্যা মামলার আসামি। তিনি বলেন, আন্ডারওয়ার্ল্ডে আধিপত্য বিস্তার নিয়ে দ্বন্দ্বে হত্যার ঘটনাটি ঘটতে পারে।

এদিকে অপরাধ বিশ্লেষকরা বলছেন, পুলিশের নিয়মিত মনিটরিং না থাকা এবং অপরাধ করেও শাস্তি না হওয়ায় অপরাধে উৎসাহিত হয় সন্ত্রাসীরা। বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা, খুলনার সমন্বয়কারী আইনজীবী মোমিনুল ইসলাম বলেন, অপরাধীরা রাজনৈতিক ছত্রছায়ায় পাড়া-মহল্লায় সংগঠিত হচ্ছে। মাঝে মধ্যে পুলিশও তাদের নিয়ন্ত্রণে ব্যর্থ হয়। জানা যায়, ২৭ জুন রাতে গানপাউডারসহ গ্রেফতার হওয়া আসামিকে ছিনিয়ে নিতে পূর্ব বানিয়াখামার এলাকায় পুলিশের ওপর হামলার ঘটনা ঘটে।

খানজাহান আলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. কামাল হোসেন খান বলেন, পথের বাজার চেকপোস্টে গাড়ি তল্লাশিকালে ৫০০ গ্রাম গানপাউডারসহ মো. খায়রুল আলম নামের একজন গ্রেফতার হয়। তার দেওয়া তথ্য অনুযায়ী রাত সাড়ে ৯টার দিকে খুলনা থানা, খানজাহান আলী থানা ও ডিবি পুলিশের টিম খায়রুলকে নিয়ে নগরীর পূর্ব বানিয়াখামার এলাকায় অভিযান চালায়। কিন্তু ওই এলাকায় গেলে তাকে ছিনিয়ে নিতে পুলিশের ওপর হামলা চালানো হয়। এ সময় পুলিশের সঙ্গে হামলাকারীদের ধস্তাধস্তির ঘটনা ঘটে। পরে ঘটনাস্থল থেকে দুইজনকে গ্রেফতার করে পুলিশ। এ ঘটনায় পথেরবাজার চেকপোস্টের আইসি এসআই রাকিবুল ইসলাম বাদী হয়ে গানপাউডার উদ্ধারে খানজাহান আলী থানায় খায়রুলকে আসামি করে একটি মামলা ও পূর্ব বানিয়াখামার এলাকায় পুলিশের ওপর হামলার ঘটনায় খুলনা থানায় পৃথক আরেকটি মামলা করেন। পুলিশ কর্মকর্তারা এসবকে বিচ্ছিন্ন ঘটনা দাবি করলেও অপরাধ দমনে এলাকাভিত্তিক মাদক ব্যবসায়ী সন্ত্রাসীদের তালিকা করে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর