শনিবার, ২ জুলাই, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

জঙ্গি দমনে আমরা তৃপ্তিতে ভুগি না : ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, জঙ্গি দমনে আমরা আর তৃপ্তিতে ভুগি না। কারণ এখনো জঙ্গি তৎপরতা মাঝে মাঝে চোখে পড়ছে। জঙ্গিদের সোশ্যাল মিডিয়ায় অ্যাকটিভিটিসহ সব বিষয়ে আমরা মনিটরিং করি।

হোলি আর্টিজানে হামলার সময় জিম্মিদের উদ্ধারে অভিযানে নিহত দুই পুলিশ কর্মকর্তার স্মরণে নির্মিত ‘দীপ্ত শপথ’ ভাস্কর্যে গতকাল শ্রদ্ধা জানাতে গিয়ে ডিএমপি কমিশনার সাংবাদিকদের এসব বলেন।

হোলি আর্টিজান হামলায় তৎকালীন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন নিহত হন। তাদের স্মরণে নির্মাণাধীন গুলশান মডেল থানার সামনে দীপ্ত শপথ নামে এই দুই অফিসারের ভাস্কর্য বানানো হয়। প্রতি বছর হোলি আর্টিজানের হামলার বার্ষিকীতে দীপ্ত শপথ ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন করা হয় তাদের স্মরণে। ডিএমপি কমিশনার বলেন, বিভিন্ন সময় এন্টি টেররিজম ইউনিট-সিটিটিসিসহ বিভিন্ন মেট্রো ও জেলা পুলিশ অভিযান চালিয়ে জঙ্গিদের গ্রেফতার করছে।

 জঙ্গিদের নেটওয়ার্ক নস্যাৎ করে দেওয়া হচ্ছে। আর বাংলাদেশে হরকাতুল জিহাদের মধ্য দিয়ে জেএমবির উত্থান হয়। পরে ইরাকে যখন আইএসের উৎপাত শুরু হয়, তখন বাংলাদেশের দিকে দৃষ্টি আকর্ষণ করার জন্য বাংলাদেশের কিছু মানুষ তামিম চৌধুরীর নেতৃত্বে হোলি আর্টিজানে হামলা করে।

তিনি বলেন, হোলি আর্টিজানের অনাকাক্সিক্ষত ঘটনার পর থেকেই বাংলাদেশ পুলিশ জঙ্গি দমনে নতুন একটি ইউনিট খোলে। এই ইউনিটের অধিকাংশ সদস্যই ইউএস সরকারের পক্ষ থেকে প্রশিক্ষণপ্রাপ্ত হন। এ ছাড়া ইউএস সরকারের পক্ষ থেকে ইকুইপমেন্ট পাওয়ার পর চট্টগ্রাম, মৌলভীবাজার ও খুলনা বিভাগের যেসব জায়গায় জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে ওঠার চেষ্টা করেছে, সেসব জায়গার জঙ্গিদের আস্তানা তছনছ করে দেওয়া হয়েছে।

শফিকুল ইসলাম বলেন, হোলি আর্টিজানের অনাকাক্সিক্ষত ঘটনার পরে যদি আমরা ঘুরে দাঁড়াতে না পারতাম, তাহলে আজ যে পদ্মা সেতু দেখছি, মেট্রোরেল দেখছি, তার কোনো কিছুই বাস্তবায়ন করতে পারতাম না। কারণ কোনো বিদেশি টেকনিশিয়ান-ইঞ্জিনিয়ার জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশে আসতেন না।

এ সময় বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস গণমাধ্যমকে বলেন, বাংলাদেশ জঙ্গিবাদ দমনে যে ভূমিকা দেখিয়েছে তা সত্যি প্রশংসনীয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর