শিরোনাম
রবিবার, ৩ জুলাই, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

মোংলায় মৎস্য ঘেরে ফের গ্যাসের সন্ধান, চলছে রান্নাবান্না

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের মোংলা উপজেলার মধ্যপাড়া এলাকার একটি মৎস্য ঘেরে বালি উঠানোর সময় আবারও ভূগর্ভস্থ গ্যাসের সন্ধান পাওয়া গেছে। এ সময় গ্যাসের সঙ্গে তীব্র বেগে বালি ও পানি মিশে প্রায় ১৫০ ফুট উপরে ছড়িয়ে পড়ে। এরপরই গ্যাস ওঠার বিষয়টি বুঝতে পারেন প্রত্যক্ষদর্শীরা। ঘটনা জানাজানি হলে গ্যাস বের হওয়ার দৃশ্য দেখতে ভিড় জমাচ্ছেন আশপাশের মানুষ। স্থানীয় সূত্রে জানা যায়, মোংলা উপজেলার মিঠাখালি ইউনিয়নের মধ্যপাড়া এলাকার আলতাফ হোসেনের ছেলে  মো. দেলোয়ার হোসেনের মৎস্য ঘের থেকে বৃহস্পতিবার সকালে ভূগর্ভস্থ থেকে বালি উত্তোলনের পাইপ বসানোর সময় হঠাৎ ১৫০ ফুট উচ্চতায় গ্যাস, বালু ও পানি উপরের দিকে উঠতে থাকে। ঝঁকিপূর্ণ গ্যাস পাইপ লাইনের মাধ্যমে ঘের মালিক তার বাড়িতে রান্নাবান্নার কাজ করছেন। প্রায় ৫ বছর আগে এই মৎস্য ঘের থেকে ড্রেজার দিয়ে বালু উঠানোর জন্য পাইপ বসালে তখন গ্যাসের সন্ধান পাওয়া যায়। তখন বালি উঠানোর কাজ বন্ধ করে দেন ঘের মালিক। এখন সেখান থেকে আবারও গ্যাস উঠছে।

মৎস্য ঘেরটির মালিক দেলোয়ারের স্ত্রী সুফিয়া খাতুন মিম বলেন, এই ঘেরে বালি পরীক্ষার করার জন্য পাইপ বসানো হয়। সেখান থেকে এখন গ্যাস উঠছে। আমি এখন এই গ্যাস দিয়ে রান্না-বান্নার কাজ করছি।

মৎস্য ঘের থেকে গ্যাস ওঠার দৃশ্য দেখতে আসা দক্ষিণ চাঁদপাই গ্রামের উজ্জ্বল মল্লিক বলেন, আমরা শুনেছি এই এলাকার একটি মৎস্য ঘের থেকে গ্যাস উঠছে। পরিবার নিয়ে দেখতে এলাম। এসে সত্যিই দেখি গ্যাস দিয়ে তারা রান্না-বান্না করছেন।

স্থানীয় ইউপি সদস্য উকিল উদ্দিন ইজারাদার বলেন, আজ  থেকে প্রায় ৫ বছর আগে এই মৎস্য ঘের থেকে বালি উত্তোলনের সময় গ্যাস ওঠে। এখনো আবার গ্যাস উঠছে। এ বিষয়ে দ্রুত সরকারের ব্যবস্থা নেওয়া দরকার। এখন ওই গ্যাস দিয়ে ঘের মালিক রান্নাবান্নার কাজ করছে। যে  কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে।

মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার বলেন, স্থানীয়দের মাধ্যমে বিষয়টি জানতে পেরেছি। ঘটনাস্থল পরিদর্শন শেষে পরবর্তী করণীয় বিষয়ে সিদ্ধান্ত  নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর