সোমবার, ৪ জুলাই, ২০২২ ০০:০০ টা

২০ জুলাই কেস ডকেট দাখিল করতে রাষ্ট্রপক্ষকে নির্দেশ

সোহেল চৌধুরী হত্যা মামলা

নিজস্ব প্রতিবেদক

২০ জুলাই কেস ডকেট দাখিল করতে রাষ্ট্রপক্ষকে নির্দেশ

চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার কেস ডকেট আগামী ২০ জুলাই আদালতে দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। কেস ডকেট না থাকায় সাক্ষ্য গ্রহণে জটিলতা তৈরি হওয়ায় গতকাল ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২ এর বিচারক জাকির হোসেন এ নির্দেশ দেন। ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) আবদুল্লাহ আবু, ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর সামছুল হক বাদল ও সহকারী পাবলিক প্রসিকিউটর সাদিয়া আফরিন শিল্পীকে এ কেস ডকেট সমন্বয় করে আদালতে উপস্থাপন করতে বলা হয়েছে আদেশে। কেস ডকেটের অবস্থা জানাতে গতকাল দিন ধার্য ছিল। তবে রাষ্ট্রপক্ষ তা দাখিল করতে না পারায় কেস ডকেট সমন্বয় করে ২০ জুলাই আদালতে উপস্থাপনের নির্দেশ দেন বিচারক। ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি সাদিয়া আফরিন শিল্পী বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে গত ১৫ জুন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২ এর বিচারক জাকির হোসেনের আদালত শেষবারের মতো অবসরপ্রাপ্ত পুলিশ পরিদর্শক ফরিদ উদ্দিনকে মামলার কেস ডকেট দাখিলের জন্য সময় দিয়েছিলেন। কিন্তু তিনি এদিন কেস ডকেট দাখিল করেননি। আদালতেও উপস্থিত হননি ফরিদ উদ্দিন।

 এরপর মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) ও ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটরকে কেস ডকেটে যা আছে তা লিখিতভাবে দাখিল করতে নির্দেশ দেন বিচারক। ৩ জুলাই কেস ডকেট দাখিল ও মামলার সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করা হয়।

১৯৯৮ সালের ১৭ ডিসেম্বর রাজধানীর বনানী ট্রাম্পস ক্লাবের নিচে সোহেল চৌধুরীকে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় তার ভাই তৌহিদুল ইসলাম চৌধুরী গুলশান থানায় মামলা করেন। মামলাটি তদন্ত শেষে ১৯৯৯ সালের ৩০ জুলাই গোয়েন্দা পুলিশের সহকারী পুলিশ কমিশনার আবুল কাশেম ব্যাপারী নয়জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন। ২০০১ সালের ৩০ অক্টোবর ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। এর দুই বছর পর মামলাটির বিচার দ্রুত নিষ্পত্তির জন্য ঢাকা-২ দ্রুত বিচার ট্রাইব্যুনালে পাঠানো হয়। ওই বছরই আসামিদের মধ্যে একজন হাই কোর্টে আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০৩ সাল থেকে দীর্ঘ ১৯ বছর হাই কোর্টের আদেশে মামলাটি স্থগিত ছিল। সবশেষ চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি স্থগিতাদেশ প্রত্যাহার হলে ফের মামলাটিতে সাক্ষ্যগ্রহণের প্রক্রিয়া শুরু হয়।

সর্বশেষ খবর