বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২ ০০:০০ টা

কেন্দ্র দখলের অপসংস্কৃতি টিকিয়ে রাখতে চায় বিএনপি : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

কেন্দ্র দখলের অপসংস্কৃতি টিকিয়ে রাখতে চায় বিএনপি : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ভোট কেন্দ্র দখল ও গোপনে সিল মারার অপসংস্কৃতি টিকিয়ে রাখার জন্যই ইভিএমকে ভয় পায় বিএনপি। গতকাল বিকালে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের ইসলামী ব্যাংকিং কার্যক্রম উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. ইঞ্জিনিয়ার রশিদ আহমেদ চৌধুরীর সভাপতিত্বে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. তাজুল ইসলামসহ প্রতিষ্ঠানের পরিচালকবৃন্দ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

ড. হাছান বলেন, কেউ জোর করে ক্ষমতায় থাকতে পারে না, জোর করে ক্ষমতায় যেতেও পারে না। যদিওবা বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান জোর করে ক্ষমতায় গিয়েছিলেন। তিনি বন্দুক উঁচিয়ে ক্ষমতা দখল করেছিলেন।

আমাদের সরকার জনগণের রায় নিয়েই ক্ষমতায় আছে, পরপর তিনটি নির্বাচনে জয়লাভ করেই আমরা সরকার গঠন করেছি।

তিনি বলেন, ‘শুধু ইভিএম নয়, বিএনপি তো সবসময় প্রযুক্তিকে ভয় পায়। বেগম খালেদা জিয়া যখন প্রধানমন্ত্রী ছিলেন তখন বিনা পয়সায় সাবমেরিন ক্যাবল প্রতিষ্ঠার প্রস্তাব দেওয়া হয়েছিল আর তিনি বলেছিলেন এটি বসালে বাংলাদেশের গোপনীয়তা নষ্ট হবে। এই বলে সেটি প্রত্যাখ্যান করেছিলেন। যে সাবমেরিন ক্যাবল পরবর্তীতে শত শত কোটি টাকা খরচ করে আমাদের বসাতে হয়েছে।’

হাছান মাহমুদ বলেন, দুনিয়ার সব উন্নত দেশে ইভিএম বা ইলেকট্রনিক ভোটের মেশিনের মাধ্যমে ভোট হচ্ছে যেমন- ভারত, যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স, অস্ট্রেলিয়া এমনকি মালয়েশিয়ায়ও হয়। দুনিয়ার সব জায়গায় হয় আর আমাদের দেশে যখন আমাদের দল ইভিএমের মাধ্যমে ভোট করার প্রস্তাব দিয়েছে, এটি আমরা না দিয়ে অন্য কেউ দিলে তারা পছন্দ করতেন, আমার ধারণা। তার মানে তারা চায় যে, ভোট কেন্দ্র দখল, সিলমারা, যেগুলো জিয়াউর রহমান চালু করেছিলেন, সেই অপসংস্কৃতিটা থাকুক। সেই অপসংস্কৃতিকে যদি বন্ধ করতে হয়, ইভিএম ছাড়া অন্য কোনো বিকল্প নেই। কিন্তু তারা এটায় ভয় পায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর