বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২ ০০:০০ টা

গভর্নিং বডির সভাপতি প্রশ্নে রুলিংয়ের দ্রুত নিষ্পত্তি চান এমপিরা

নিজস্ব প্রতিবেদক

শিক্ষাপ্রতিষ্ঠান গভর্নিং বডির সভাপতি হিসেবে এমপিদের মনোনয়ন না দেওয়ার বিষয়ে হাই কোর্টের রুলের বিরুদ্ধে দায়েরকৃত আপিল দ্রুত নিষ্পত্তির পদক্ষেপ নিতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণকাজ দ্রুত সম্পন্নের সুপারিশ করা হয়। এ ছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন প্রকল্পসমূূ হনজরদারিতে রাখার সুপারিশ করা হয়। সংসদ ভবনের ক্যাবিনেট কক্ষে গতকাল অনুষ্ঠিত ‘সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ২৬তম বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মোসলেম উদ্দিন। কমিটির সদস্য মো. মুজিবুল হক, আবদুল মান্নান, ফখরুল ইমাম, আরমা দত্ত বৈঠকে অংশগ্রহণ করেন। কমিটি সূত্র জানান, শিক্ষাপ্রতিষ্ঠান গভর্নিং বডির সভাপতি পদে সংসদ সদস্যদের মনোনয়ন বা নিয়োগকে অবৈধ ঘোষণা করে ২০১৬ সালে হাই কোর্টের দেওয়া পূর্ণাঙ্গ রায়ে বলা হয়- গভর্নিং বডি নিয়োগকারী কর্তৃপক্ষের পদমর্যাদা সংসদ সদস্যের নিচের পদমর্যাদার। সংশ্লিষ্ট এলাকার নির্বাচিত সংসদ সদস্য যদি গভর্নিং বডির সভাপতি হন তাহলে কার্যত ওই গভর্নিং বডি এক ব্যক্তির প্রতিষ্ঠানে পরিণত হতে বাধ্য।

এ ছাড়া বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান, ফাজিল ও কামিল মাদরাসা, সব শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডিতে স্থানীয় সংসদ সদস্যদের সভাপতি হিসেবে নিয়োগ বা মনোনয়ন সংবিধানের মূল উদ্দেশ্যের সঙ্গে সাংঘর্ষিক। ওই রায়ের বিরুদ্ধে আপিল করা হলেও এখনো নিষ্পত্তি হয়নি। বিষয়টি নিয়ে একাধিক সংসদীয় কমিটির পক্ষ থেকে আগেও তাগাদা দেওয়া হয়েছে।

বৈঠকে দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন থেকে চলতি একাদশ সংসদের সদ্য সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী কর্তৃক প্রদত্ত প্রতিশ্রুতি বাস্তবায়নের অগ্রগতির বিষয়ে আলোচনা করা হয়। বৈঠকে ২ হাজার ১৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির প্রজ্ঞাপন জারি করায় কমিটির পক্ষ থেকে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানানো হয়।

বৈঠকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের অতিরিক্ত সচিব, মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর