রবিবার, ১৭ জুলাই, ২০২২ ০০:০০ টা

হাইড্রো অ্যাকুমুলেটরে পরীক্ষা শুরু রাশিয়ায়

রূপপুর প্রকল্প

নিজস্ব প্রতিবেদক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের জন্য নির্মিত প্যাসিভ কোর ফ্লাডিং সিস্টেম (PCFS) হাইড্রো অ্যাকুমুলেটরের হাইড্রোলিক পরীক্ষা শুরু হয়েছে। রাশিয়ার এইএম টেকনোলোজির পেত্রোজাভোদস্ক কারখানায় এ পরীক্ষা চলছে। রূপপুর প্রকল্পের প্রতিটি ইউনিটে এ-জাতীয় আটটি হাইড্রো অ্যাকুমুলেটর স্থাপন করা হবে। রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটমের পক্ষ থেকে এক বিবৃতিতে এমনটি জানানো হয়। হাইড্রো অ্যাকুমুলেটরের জন্য হাইড্রোলিক টেস্ট চূড়ান্ত ধাপের একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা। হাইড্রো অ্যাকুমুলেটরকে উচ্চচাপে (৪.৪ এমপিএ) বিশেষভাবে ট্রিটমেন্ট করা পানির দ্বারা পূর্ণ করে ১০ মিনিটের জন্য রেখে দেওয়া হয়।

 চাপ কমানোর পর এগুলোর বাইরের দেয়াল পরীক্ষা করে দেখা হয় কোনো লিক বা স্থায়ী বিকৃতি আছে কি না। স্টেনলেস স্টিল দিয়ে তৈরি প্রতিটি হাইড্রো অ্যাকুমুলেটরের ধারণক্ষমতা ১২০ কিউবিক মিটার। এটির রয়েছে তিনটি শেল এবং দুটি হেড। মইসহ অন্যান্য রক্ষণাবেক্ষণ সরঞ্জাম হাইড্রো অ্যাকুমুলেটরের ভিতরেই থাকে।

প্যাসিভ কোর ফ্লাডিং সিস্টেম (চঈঋঝ), দ্বিতীয় পর্যায়ের স্বয়ংক্রিয় (প্যাসিভ) নিরাপত্তাব্যবস্থার অংশ। রিঅ্যাক্টরের প্রাইমারি সার্কিটে জমে থাকা তাপ অপসারণে এটি কাজে লাগে। ৬০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় বরিক অ্যাসিডের তরল দ্রবণ দ্বারা পূর্ণ করা থাকে হাইড্রো অ্যাকুমুলেটরগুলো। রিঅ্যাক্টর চালু অবস্থায় যদি কোনো কারণে প্রাইমারি সার্কিটের চাপ কোনো একটি মাত্রায় নেমে আসে তখনই হাইড্রো অ্যাকুমুলেটরগুলো থেকে তরল দ্রবণ স্বয়ংক্রিয়ভাবে রিঅ্যাক্টরে প্রবেশ করে এবং অ্যাকটিভ কোরে সৃষ্ট উচ্চ তাপমাত্রা নামিয়ে আনতে সাহায্য করে।

রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটমের প্রকৌশল শাখা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ডিজাইন ও নির্মাণকাজের দায়িত্ব পালন করছে। রসাটমের মেশিন তৈরি বিভাগ অ্যাটমএনার্গোমাশের অধীন প্রতিষ্ঠান এইএম টেকনোলজি রূপপুর প্রকল্পের উভয় ইউনিটের রিঅ্যাক্টর কক্ষের জন্য প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি তৈরি ও সরবরাহ করছে।

সর্বশেষ খবর