মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২ ০০:০০ টা

না ফেরার দেশে ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডের প্রবর্তক এনাম

লন্ডন প্রতিনিধি

না ফেরার দেশে ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডের প্রবর্তক এনাম

অস্কারখ্যাত ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডের প্রবর্তক ও স্পাইস বিজনেস ম্যাগাজিন সম্পাদক ব্রিটেনে বাঙালি কমিউনিটির প্রিয় ব্যক্তিত্ব এনাম আলী (৬২) এমবিই আর নেই। গত রবিবার লন্ডনে তিনি ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক মেয়ে, দুই ছেলেসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। এশিয়ান রন্ধনশিল্পকে ব্রিটিশ মূলধারার অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার অন্যতম কারিগর ছিলেন এনাম আলী। তিনি ৯০ দশকের শুরুতে গিল্ড অব বাংলাদেশি রেস্টুরেন্টস প্রতিষ্ঠা ও এর মাধ্যমে হাউস অব কমন্সে ‘ডাইন বাংলাদেশ’ ক্যাম্পেইন পরিচালনা করে বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসাকে স্বনামে পরিচিত করার কাজে হাত দেন। তিনি রেস্টুরেন্ট ম্যাগাজিন স্পাইস বিজনেস প্রকাশের মাধ্যমে ব্রিটিশ অর্থনীতির নিয়ামক শক্তি বাঙালির কারি ইন্ডাস্ট্রিকে ব্রিটিশ মূলধারায় নিয়ে যাওয়ার সংগ্রাম শুরু করেন।  কারি শিল্পে অনন্য অবদানের জন্য ২০০৯ সালে এই কারি কিংবদন্তি ভূষিত হন এমবিই খেতাবে।

ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডস-এর প্রবর্তক এনাম আলী ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, তেরেসা মে এবং বরিস জনসনের অত্যন্ত ঘনিষ্ঠ ও প্রভাব বিস্তারকারী ব্যক্তিত্ব ছিলেন।

এনাম আলীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স, বিবিসিএ, রিপোর্টার্স ইউনিটি ইউকে, বাংলাদেশ সেন্টারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর