শিরোনাম
বুধবার, ২০ জুলাই, ২০২২ ০০:০০ টা

বেনাপোল দিয়ে দুই মাস পর ভারত থেকে গম আমদানি শুরু

বেনাপোল প্রতিনিধি

দুই মাস চার দিন বন্ধ থাকার পর বেনাপোল বন্দর দিয়ে পুনরায় ভারত থেকে গম আমদানি শুরু হয়েছে। গতকাল রাতে বেনাপোলে মালবাহী ট্রেনে গমের চালানটি আসে। শুল্কমুক্ত সুবিধায় আনা এসব গম গতকাল রাতেই বেনাপোল থেকে ছাড়পত্র নিয়ে গেছেন আমদানিকারকরা। প্রতি মেট্রিক টন গম ৩২৫ ইউএস ডলার মূল্য দিয়ে ভারত থেকে ক্রয় করা হয়েছে। যা বাংলাদেশি টাকায় প্রতি টন গমের মূল্য দাঁড়িয়েছে ২৯ হাজার ৫৯৫ টাকা। আমদানিকৃত প্রতি কেজি গমের মূল্য ২৯ টাকা ৫৯ পয়সা।

আমদানিকৃত এই গম আগে পাঠানো এলসির বিপরীতে ভারতীয় রপ্তানিকারকরা সরবরাহ করেছেন। নতুন করে রপ্তানিকারকরা কোনো এলসি নিচ্ছেন না। গম আমদানিকারকদের প্রতিনিধি নয়ন হোসেন জানান, দুই মাস আগে বাজার নিয়ন্ত্রণ করতে ভারত গম রপ্তানি করেছিল। শর্ত ছিল তারা আগের এলসির গম রপ্তানি করবে। তবে নানা জটিলতায় গত দুই মাস গম আমদানি হয়নি। যশোরের বারান্দিপাড়ার মরসালিনুর রহমান নামে এক ক্রেতা বলেন, এখনো প্রতি কেজি ৪০ টাকা করে গম কিনতে হচ্ছে। গমের দাম আর একটু কমলে সাধারণ মানুষ উপকৃত হবে।

বেনাপোল স্টেশন মাস্টার সাইদুর রহমান বলেন, গত রবিবার থেকে রেলপথে গম আমদানি শুরু হয়েছে। এখন পর্যন্ত প্রায় ৪২ টন গম দেশে প্রবেশ করেছে। আমদানি কার্যক্রম স্বাভাবিকভাবেই চলছে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক আবদুল জলিল বলেন, শুল্কমুক্ত সুবিধায় গম আমদানি হচ্ছে। ছাড়করণে সব ধরনের সহযোগিতা করছে বন্দর কর্তৃপক্ষ। আমদানিকৃত গমের চালান খাওয়ার উপযোগী হওয়ায় পরীক্ষা-নিরীক্ষা শেষে বন্দর থেকে ছাড় দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর