রবিবার, ২৪ জুলাই, ২০২২ ০০:০০ টা

রংপুরে মাছের ঘাটতি, রাজশাহী ও বরিশালে উদ্বৃত্ত

জাতীয় মৎস্য সপ্তাহ

প্রতিদিন ডেস্ক

রংপুরে মাছের ঘাটতি, রাজশাহী ও বরিশালে উদ্বৃত্ত

রংপুর বিভাগে প্রতি বছর মাছের ঘাটতি প্রায় ৬০ হাজার মেট্রিক টন। অন্যদিকে রাজশাহী থেকে প্রতি বছর ১ হাজার ৪৪০ মেট্রিক টন এবং বরিশাল থেকে প্রতি বছর ইলিশসহ দেশীয় প্রজাতির ৬৩ হাজার ১১৩ মেট্রিক টন মাছ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়। নিজস্ব প্রতিবেদকদের পাঠানো খবর-

রংপুর : রংপুর বিভাগে প্রতি বছর মাছের ঘাটতি রয়েছে প্রায় ৬০ হাজার মেট্রিক টন। জলবায়ুর পরিবর্তনে নদী-নালা, খাল-বিলে পানি না থাকায় মাছের এ ঘাটতি দেখা দিয়েছে বলে মনে করছে মৎস্য বিভাগ। মৎস্য বিভাগ বলছে, এ খাতকে যান্ত্রিকীকরণ করা হলে দ্রুত এই ঘাটতি পূরণ সম্ভব। রংপুর মৎস্য অফিস সূত্রে জানা গেছে, প্রতি বছর এ অঞ্চলে মাছের চাহিদা ৩ লাখ ৪০ হাজার মেট্রিক টন। এর বিপরীতে উৎপাদন হয় ২ লাখ ৮০ হাজার মেট্রিক টন। সেই হিসেবে ঘাটতি থেকে যাচ্ছে ৬০ হাজার মেট্রিক টন। একজন মানুষের প্রতিদিনের মাছের চাহিদা ৬০ গ্রাম। মৎস্য বিশেষজ্ঞরা বলছেন, মানুষের সৃষ্ট পরিবেশগত পরিবর্তনের সঙ্গে সঙ্গে প্রকৃতিতে মারাত্মক প্রতিক্রিয়া দেখা দেওয়ায় জলাশয়গুলোতে পড়েছে মারাত্মক নেতিবাচক প্রভাব। ফলে মাছ উৎপাদন ব্যাহত হচ্ছে।

রাজশাহী : রাজশাহীর অর্থনীতিতে মাছ এনেছে ব্যাপক পরিবর্তন। বাণিজ্যিকভাবে মাছ চাষে যুক্ত হচ্ছে নতুন নতুন উদ্যোক্তা। ৫ বছরে প্রায় দ্বিগুণ হয়েছে মাছের উৎপাদন ও পুকুরের সংখ্যা। মাছ চাষে এখন ব্যবহার হচ্ছে নতুন নতুন প্রযুক্তি। ফলে এ কাজে যুক্ত হচ্ছে তরুণরা। এ ছাড়া কার্প জাতীয় মাছের পাশাপাশি চাষ হচ্ছে গলদা চিংড়ি। যা গ্রামীণ অর্থনীতিতে এনেছে বড় পরিবর্তন। জেলা মৎস্য বিভাগ জানায়, জেলায় ২০১৭ সালে ৭২, ২০১৮ সালে ৭৫, ২০১৯ সালে ৭৯, ২০২০ সালে ৮৩ ও ২০২১ সালে ৮৬ হাজার মেট্রিক টন মাছ উৎপাদন হয়েছে।                রাজশাহী থেকে প্রতিদিনই বিপুল পরিমাণ তাজা মাছ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করেন মাছ চাষিরা। প্রতিদিন প্রায় ১২০-১৫০টি ট্রাকে ১২০ মেট্রিক টন মাছ জেলার বাইরে সরবরাহ করা হয়। তবে তাজা মাছ উৎপাদন বাড়লেও বিপণন নিয়ে আছে সমস্যা। ঢাকার বাজারের আছে জীবিত মাছের চাহিদা। যা নিতে নানা সমস্যায় পড়তে হয় খামারিদের। সমস্যা দূর করতে সহযোগিতা করার কথা জানিয়েছেন জেলা প্রশাসক আবদুল জলিল।

বরিশাল : বরিশাল জেলায় প্রতি বছর ইলিশসহ দেশীয় প্রজাতির ১ লাখ ১৮ হাজার ২৮৪ মেট্রিক টন মাছ উৎপাদিত হয়। জেলায় ৫৫ হাজার ১৭১ মেট্রিক টন চাহিদা পূরণের পর বাকি মাছ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়।

হালদায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ জাল জব্দ : দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে অভিযান চালিয়ে সাড়ে ৩ হাজার মিটার ঘেরা জাল জব্দ করা হয়েছে। শুক্রবার গভীর রাত থেকে গতকাল ভোর পর্যন্ত নদীর বিভিন্ন পয়েন্ট এ অভিযান চালানো হয়।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিদুল আলম বলেন, শুক্রবার রাত থেকে গতকাল ভোর পর্যন্ত হালদা নদীতে ঘেরা জাল বিরোধী অভিযান চালানো হয়। অভিযানে নদীর ৬টি পয়েন্ট থেকে সাড়ে ৩ হাজার মিটার জাল জব্দ করা হয়েছে। হালদার জীববৈচিত্র্য রক্ষায় এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর