রবিবার, ২৪ জুলাই, ২০২২ ০০:০০ টা

ফুটপাত থেকে পুলিশ বক্স উচ্ছেদ করল ডিএনসিসি

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর শেরেবাংলানগরে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সামনে ফুটপাতে গড়ে ওঠা অনুমোদনহীন ট্রাফিক পুলিশ বক্স উচ্ছেদ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। গতকাল দুপুরে উচ্ছেদ অভিযানটি পরিচালনা করেন অঞ্চল-০৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বীর আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন সংস্থাটির মেয়র মো. আতিকুল ইসলাম।

ডিএনসিসি জানিয়েছে, সোহরাওয়ার্দী হাসপাতালের সামনের ফুটপাতে ঢাকা মহানগর ট্রাফিক পুলিশের একটি পুরনো পুলিশ বক্স ছিল। এর পাশেই কংক্রিটের পিলার স্থাপন করে ইটের দেয়াল গেঁথে আরেকটি স্থায়ী পুলিশ বক্স নির্মাণ করা হয়েছিল। অভিযানের সময় দুটি পুলিশ বক্সই ভেঙে ফেলা হয়। অভিযান শুরুর আগে পুরনো পুলিশ বক্সের ভিতর থেকে চেয়ার-টেবিল ও অন্যান্য আসবাব সরিয়ে নেন ওই স্থানের দায়িত্বে থাকা ট্রাফিক পুলিশের সদস্যরা।

এ সময় মেয়র আতিকুল ইসলাম বলেন, পথচারীর যাতায়াত নির্বিঘ্ন ও নিরাপদ করতে ফুটপাত দখলমুক্ত করতে হবে। আজকে যদি এই ফুটপাত ব্যবহার করতে না পারার কারণে কোনো দুর্ঘটনা ঘটে বা কোনো পথচারীর মৃত্যু হয় এই দায় কে নেবে? দেখে খুবই আশ্চর্য লেগেছে, খুব খারাপও লেগেছে। আমাদের ১৮ ফুট চওড়া ফুটপাতটিকে কীভাবে স্থায়ী পুলিশ বক্স করা হয়েছে! এ অঞ্চলে বেশ কয়েকটি হাসপাতাল রয়েছে উল্লেখ করে তিনি বলেন, প্রতিদিন অসংখ্য রোগী সেবা পেতে এই ফুটপাত দিয়ে হাসপাতালে যাতায়াত করেন। অনেকে হুইল চেয়ার ব্যবহার করেন। বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিয়মিত যাতায়াত করে এই ফুটপাত দিয়ে। এসব বিষয় চিন্তা করে এ এলাকায় ফুটপাত চওড়া করে বানানো হয়েছে। শিক্ষার্থীরা আমাকে জানিয়েছে ফুটপাতে এ স্থাপনার জন্য তাদের চলাচলে অসুবিধা হচ্ছে। এমনকি তাদের রাস্তায় নেমে যেতে হয়। ফলে দুর্ঘটনা ঘটতে পারে যে কোনো সময়। মেয়র আরও বলেন, পিলার ও দেয়াল দিয়ে ফুটপাত পুরো দখল করে পুলিশ বক্স হবে, এটি অনাকাক্সিক্ষত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর