শিরোনাম
সোমবার, ২৫ জুলাই, ২০২২ ০০:০০ টা

কৃষকরাও পাবেন এআইপি সম্মাননা

সচিবালয় পাস, জাতীয় অনুষ্ঠানে নিমন্ত্রণ, ট্রেন-বিমানে ভিআইপি সুবিধা, পরিবারের সদস্যদের জন্য চিকিৎসায় অগ্রাধিকার

রুকনুজ্জামান অঞ্জন

কৃষকরাও পাবেন এআইপি সম্মাননা

ব্যবসায়ীদের মতো কৃষকদেরও ‘কৃষিতে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি) সম্মাননা’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সম্মাননাপ্রাপ্ত কৃষকরা সিআইপির মতো রাষ্ট্রীয় অগ্রাধিকার সুবিধা ভোগ করবেন। দেশের খাদ্য নিরাপত্তা ও কৃষি খাতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য সারা দেশের কৃষকদের মধ্য থেকে বাছাই করে মোট ৪৫ জনকে এ সম্মাননা দেওয়া হবে। আগামী ২৭ জুলাই প্রথমবারের মতো ঢাকার একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে এআইপি সম্মাননা তুলে দেওয়া হতে পারে। এ লক্ষ্যে কৃষকদের মধ্য থেকে এআইপি নির্বাচনের কাজ করছে কৃষি মন্ত্রণালয়।  সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, প্রতি বছর ব্যবসায়ীরা সিআইপি সম্মাননা পেলেও দেশের কৃষি উৎপাদনের সঙ্গে জড়িত থেকে যারা খাদ্য নিরাপত্তা নিশ্চিত করছেন- তাদের জন্য সরকারিভাবে এ ধরনের কোনো সম্মাননার ব্যবস্থা ছিল না। এখন থেকে প্রতি বছর কৃষকদেরও এআইপি সম্মাননা দেওয়া হবে। সিআইপি নির্বাচিত হওয়ার পর ব্যবসায়ীরা যে ধরনের সুযোগ-সুবিধা পান, দেশের কৃষকরাও সেই ধরনের সুবিধা লাভ করবেন। 

যারা পাবেন এআইপি সম্মাননা : মোট পাঁচটি বিভাগে সর্বোচ্চ ৪৫ জনকে এআইপি সম্মাননা দেওয়া হবে। এর মধ্যে ক বিভাগে কৃষি উদ্ভাবন (জাত/প্রযুক্তি) থেকে সর্বোচ্চ ১০ জন নির্বাচিত হবেন (ফসল থেকে পাঁচজন, মৎস্য উপখাত থেকে দুজন, প্রাণিসম্পদ থেকে দুজন এবং বন উপখাত থেকে একজন)। খ বিভাগে কৃষি উৎপাদন/বাণিজ্যিক খামার স্থাপন ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প থেকে সর্বোচ্চ ১৫ জন পেতে পারেন এআইপি সম্মাননা। এ ছাড়া গ বিভাগে রপ্তানিযোগ্য কৃষিপণ্য উৎপাদনে সম্পৃক্ত কৃষকদের মধ্য থেকে ১০ জন, ঘ বিভাগে স্বীকৃত বা সরকার রেজিস্ট্রিকৃত কৃষি সংগঠন থেকে সর্বোচ্চ পাঁচজন এবং ঙ বিভাগে বঙ্গবন্ধু কৃষি পুরস্কারে স্বর্ণপদকপ্রাপ্তদের মধ্য থেকে সর্বোচ্চ পাঁচজন পাবেন এআইপি সম্মাননা। কৃষি মন্ত্রণালয় চারটি কমিটির মাধ্যমে এআইপি নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করবেন।

এআইপি নির্বাচিত কৃষকরা যে সুবিধা পাবেন : সিআইপির মতো এআইপি সম্মাননাপ্রাপ্তরা সচিবালয়ে প্রবেশের জন্য পাস পাবেন; বিভিন্ন জাতীয় অনুষ্ঠান ও সিটি/মিউনিসিপাল করপোরেশন কর্তৃক আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন; বিমান, রেল, সড়ক ও জলপথে ভ্রমণকালীন সময়ে সরকার পরিচালিত গণপরিবহনে আসন সংরক্ষণ অগ্রাধিকার পাবেন; একজন এআইপির দাফতরিক/ব্যবসায়িক কাজে বিদেশ ভ্রমণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় ভিসাপ্রাপ্তির জন্য সংশ্লিষ্ট দূতাবাসকে লেটার অব ইন্ট্রোডাকশন ইস্যু করবে; একজন এআইপি তাঁর স্ত্রী, পুত্র, কন্যা, মাতা-পিতা ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধাপ্রাপ্তিতে অগ্রাধিকার পাবেন এবং বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহার সুবিধা পাবেন। এআইপি নির্বাচনের পর এক বছর মেয়াদে এসব সুবিধা কার্যকর থাকবে। কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেন, কৃষিকাজে উৎসাহ বৃদ্ধির জন্য সরকার প্রথমবারের মতো কৃষিক্ষেত্রে এআইপি সম্মাননা দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে। এই স্বীকৃতির মাধ্যমে টেকসই কৃষির উন্নয়নে কৃষির সঙ্গে সম্পৃক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠান উদ্বুদ্ধ হয়ে দেশের খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় আরও বলিষ্ঠ ভূমিকা রাখতে সক্ষম হবে বলে তিনি মনে করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর