সোমবার, ২৫ জুলাই, ২০২২ ০০:০০ টা

প্রতারক চক্রের একজন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

রাজউক ও ব্যাংকের ভুয়া কাগজ তৈরি করে অর্থ আত্মসাৎকারী চক্রের একজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তার নাম তৈয়বুর রহমান সনু ওরফে সনু চিটার। তিনি নিজেকে রাজউকের উপপরিচালক (ডিডি) পরিচয় দিয়ে প্লট বিক্রি করতেন। তার বাড়ি নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার বাগবেড় সিটি মার্কেট এলাকায়।

গত শনিবার রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে মোবাইল ফোন, চুক্তিপত্র, ভুয়া ব্যাংক ও রাজউকের কাগজপত্র উদ্ধার করা হয়। তবে এ ঘটনায় এরশাদ মিয়া ওরফে আরশাদ ও জয়নাল আবেদীন মোক্তার নামে দুজন পলাতক রয়েছেন। তাদের বাড়িও একই উপজেলায়। তারা একসঙ্গে প্রতারণার কাজ করতেন। এসব তথ্য জানিয়েছেন সিআইডির অতিরিক্ত এসপি (মিডিয়া) আজাদ রহমান। তিনি বলেন, সনু নিজেকে রাজউকের ডিডি দাবি করে পূর্বাচলস্থ প্লট বরাদ্দ কমিটির চেয়ারম্যান পরিচয় দিত। সনু, এরশাদ ও জয়নাল গত বছরের জানুয়ারিতে একটি জাতীয় দৈনিকে পূর্বাচলে প্লট বিক্রির বিজ্ঞপ্তি দিয়ে অনেককে প্রলুব্ধ করেন। মো. আখতারুজ্জামান নামে এক ব্যক্তি তাদের নম্বরে যোগাযোগ করলে আসামি এরশাদ ফোন রিসিভ করে বলেন, রাজউকের ডিডি হাবিবুর রহমান স্যারের (সনু চিটার) পূর্বাচল সেক্টরে দুটি প্লট আছে। ডিডি হাবিবুর রহমান স্যারের কাছ থেকে অ্যাওয়ার্ড কিনে প্লট বানাতে চাইলে প্রতি প্লটে ৫ থেকে ৭ লাখ টাকা অতিরিক্ত ঘুষ দিতে হবে। এরপর ওই ব্যক্তি রাজউকের কথিত ডিডি হাবিবুর রহমানের সঙ্গে কথা বলেন।

পরে ডিডি হাবিবুর রহমান ওই ব্যক্তিকে বলেন, প্রথমে অ্যাওয়ার্ড ক্রয় করতে হবে যার মূল্য ৫ লাখ টাকা এবং পরে রাজউকে আরও ৫ লাখ টাকা ঘুষ দিয়ে তদবির করে প্লট বানাতে হবে। ওই ব্যক্তি রাজউকের অফিসে যান এবং সেখানে সাইন বোর্ডে ডিডি হাবিবুর রহমান হাবীব লেখা দেখেন। তিনি সেখানে চাকরি করেন বলে বিশ্বাসও করেন। কিন্তু বিষয়টি যাচাই করেননি। এরপর সনু চিটারের মাধ্যমে ১০টি প্লট কিনতে ১৩ লাখ টাকা বায়না দেন। কিন্তু তার কাছে সব মিলে দেড় কোটি টাকা দাবি করা হয়।

গত বছরের জানুয়ারিতে ৩১ লাখ টাকায় ১০টি অ্যাওয়ার্ড বায়না করেন। পরে আবার ২৪টি অ্যাওয়ার্ড কিনে তা বাবদ দেড় কোটি টাকা নগদে দেন। পরে সেই ব্যক্তি তার প্লট নম্বর যাচাই করে দেখতে পান সব তথ্য ভুয়া। তার সঙ্গে যে চুক্তি করা হয়েছিল সে কাগজপত্রও নকল। এরপর তিনি বিষয়টি সিআইডিকে জানালে প্রতারক ভুয়া ডিডি সনু চিটারকে গ্রেফতার করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর