বুধবার, ২৭ জুলাই, ২০২২ ০০:০০ টা

সংকট মোকাবিলায় পদক্ষেপ নেওয়া হচ্ছে : কাদের

নিজস্ব প্রতিবেদক

সংকট মোকাবিলায় পদক্ষেপ নেওয়া হচ্ছে : কাদের

বর্তমান বৈশ্বিক সংকটের অভিঘাতে বাংলাদেশ যাতে জর্জরিত না হয় সেজন্য সরকার সতর্কতামূলক পদক্ষেপ নিচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, বর্তমান সংকট একটি বৈশ্বিক সংকট। সরকার সামনের সংকট মোকাবিলার জন্য সময়োপযোগী পদক্ষেপ নিয়েছে। আওয়ামী লীগ মনে করে, জনগণের ঐক্যবদ্ধ প্রয়াস থাকলে কোনো সংকটই মোকাবিলা করা কঠিন নয়। আমরা দেশবাসীর প্রতি আহ্বান জানাব, আসুন সবাই দায়িত্বশীল হই।

 সবাই মিতব্যয়ী এবং রাষ্ট্রীয় সম্পদ ব্যবহারে সাশ্রয়ী হই।

বিবৃতিতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বিএনপিকে ইঙ্গিত করে বলেন, যারা তাদের শাসনামলে হাওয়া ভবন, খোয়াব ভবন খুলে পাহাড়সমান দুর্নীতি আর লুটপাটে আকণ্ঠ নিমজ্জিত ছিল। দেশবাসীর কল্যাণে বাস্তবায়িত মেগা প্রকল্পগুলো তাদের গাত্রদাহের সৃষ্টি করবে সেটাই স্বাভাবিক। বিএনপি দেশের মানুষের ভাগ্যোন্নয়নের রাজনীতিতে কখনই আস্থা রাখেনি। তাদের রাজনৈতিক দর্শনই ছিল লুটপাটতন্ত্র প্রতিষ্ঠা করা।

ওবায়দুল কাদের বিবৃতিতে আরও বলেন, বর্তমানে যারা বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে প্রশ্ন তুলছেন, তাদের মনে রাখা উচিত, নিজেদের শাসনামলে দুর্নীতিতে পাঁচবার বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার কারণেই দেশের অর্থনৈতিক ভিত অত্যন্ত দুর্বল হয়ে পড়েছিল। তাদের শাসনামলে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কোনো দিন ৫ বিলিয়নের ওপরে ছিল না। শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিক উন্নয়ন ও সুশাসনের কারণেই বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছিল দেশের ইতিহাসের সর্বোচ্চ ৪৮ বিলিয়ন ডলারের বেশি। শেখ হাসিনার নেতৃত্বেই বাংলাদেশের রপ্তানি আয় ৫০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের বিখ্যাত সাময়িকী ‘নিউজ উইক’ যখন বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি নিয়ে নিবন্ধ প্রকাশ করে তখন আমাদের দেশের একদল হতাশাবাদী ব্যর্থ রাজনীতিক হায় হায় রব তোলেন! তাদের মনে রাখা উচিত, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে উন্নত দেশগুলো যেখানে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে পারছে না, সেখানে বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে আজকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বিশ্ববাজারে ক্রমাগতভাবে জ্বালানিমূল্য বৃদ্ধির কারণে অনেক উন্নত দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আশঙ্কাজনকভাবে কমেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর