শুক্রবার, ২৯ জুলাই, ২০২২ ০০:০০ টা

রেললাইনের পাশে আনারস চাষ

রেজাউল করিম মানিক, লালমনিরহাট

রেললাইনের পাশে আনারস চাষ

লালমনিরহাটের আদিতমারীতে রেললাইনের দুই পাশে পতিত জমিতে আনার কলি জাতের আনারস চাষ করে অবাক করে দিয়েছেন কৃষক আবদুল কাদের। তিনি উপজেলার সারপুকুর ইউনিয়নের লাল ব্রিজ এলাকার মুসরীত দোলজোড় গ্রামের মৃত আবেদ আলীর ছেলে। ১৯৯৯ সালে ভারতের শিলিগুড়ি থেকে আনারকলি জাতের দুটি চারা থেকে হাজারো চারা তৈরি করেন তিনি।

আবদুল কাদের ১৯৭১ সালে মুক্তিবাহিনীতে যোগ দিতে শিলিগুড়ি এলাকায় ট্রেনিংয়ে যান। সেখানে আনারসের বাগানের ভিতর প্রায় তিন মাস প্রশিক্ষণ গ্রহণ করেন। সে থেকে আনারস চাষের ওপরে তার আগ্রহ জন্মায়। দেশ স্বাধীন হলে শুরু করেন কৃষিকাজ। তিনি একজন সফল মৎস্যচাষিও। তার ১৬ একর জমিতে বিশাল দুটি মাছের খামার রয়েছে। পাশিপাশি রয়েছে ফলের বাগান। তার বাগানে ৪০ প্রকারের ফলের গাছ রয়েছে। এ বছর রেলের দুই পাশে পতিত জমিতে প্রায় ৫-৭ হাজার আনারসের চারা রোপণ করেছেন। প্রতি বছর আত্মীয়-স্বজনদের দিয়েও ৫০-৬০ হাজার টাকা বিক্রি করেন আনারকলি আনারস। আবদুল কাদের জানান, ১৯৯৯ সালে ভারতের শিলিগুড়ির আনারকলি জাতের আনারস নিয়ে বন্ধু হরি বেড়াতে আসেন তার বাড়িতে। সেই আনারস খেয়ে বাড়িতে রোপণ করেন আনারসের কান্ড। সেই গাছ বড় হয়ে ফল দিলে অবাক হন তিনি। বাড়াতেই থাকেন আনারসের চারা।

সেই থেকে বাড়িতেই আনারস চাষ শুরু হয় কৃষক আবদুল কাদেরের। আনারসের চারা পরীক্ষামূলক রেললাইনের দুই পাশে রোপণ করেন।

প্রতিবেশী বীরেন্দ্রনাথ রায় বলেন, কৃষক আবদুল কাদের একজন সফল কৃষক। তার অনেক বাগান রয়েছে। পাশাপাশি তার ১৬ একর জমিতে মৎস্য খামার রয়েছে। প্রতি বছর মাছ ও বাগানের ফল বিক্রি করে প্রচুর টাকা আয় করেন।

আদিতমারী উপজেলা ভারপ্রাপ্ত কৃষি অফিসার হুসাইন মোহাম্মদ এরশাদ বলেন, কৃষক আবদুল কাদের রেলের দুই পাশের পতিত জমিতে আনারস লাগিয়ে লাভবান হয়েছেন। তার ব্যতিক্রম উদ্যোগে কৃষি অফিস থেকে তাকে অভিনন্দন জানাই। আমাদের কৃষি উপ-সহকারী অফিসাররা তাকে বিভিন্ন পরামর্শ দিয়েছেন। পাশাপাশি জেলার অন্যান্য কৃষককে আমরা পতিত জমিতে আদা, রসুন, হলুদ, লাগানোর উৎসাহ প্রদান করছি।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক হামিদুর রহমান বলেন, রেললাইনের দুই পাশের পতিত জমিতে আনারস চাষ করেছেন একজন কৃষক বিষয়টি জেনেছি। তার এমন কাজে জেলার অন্যান্য কৃষককে উৎসাহের প্রেরণা জোগাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর