রবিবার, ৩১ জুলাই, ২০২২ ০০:০০ টা

আকাশপথে ভাটা

বরিশাল-ঢাকা রুটে চার দিন ফ্লাইট কমাচ্ছে বিমান বন্ধ হচ্ছে নভোএয়ার

রাহাত খান, বরিশাল

আকাশপথে ভাটা

ঢাকা-বরিশাল আকাশ পথে সপ্তাহে চার দিন ফ্লাইট হ্রাস করছে বাংলাদেশ বিমান। আগামী ৫ আগস্ট থেকে প্রতি সপ্তাহে মাত্র তিন দিন করে ফ্লাইট চালানোর সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইনস। অপরদিকে আগামী পয়লা আগস্ট থেকে এই রুটে বেসরকারি সংস্থা নভোএয়ারও স্থায়ীভাবে ফ্লাইট বন্ধের ঘোষণা দিয়েছে। যাত্রী স্বল্পতার কারণে নভোএয়ার বন্ধের ঘোষণা দেওয়া হলেও বিমান বাংলাদেশের ফ্লাইট বন্ধের কারণ হিসেবে ক্রু সংকটের কথা বলা হয়েছে। বিমানের এই সিদ্ধান্তকে বিমাতাসুলভ আচরণ হিসেবে দেখছেন বরিশালের ব্যবসায়ী নেতারা।

দুই বছর করোনা সংকট কাটিয়ে গেল বছরের ২৬ মার্চ থেকে বরিশাল-ঢাকা আকাশপথে সপ্তাহে সাত দিন ৭৪ আসনের ফ্লাইট পরিচালনা শুরু করে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। সুবিধাজনক সময়ে এবং তুলনামূলক কম ভাড়া হওয়ায় যাত্রী পরিবহনে সাড়া ফেলে সরকারি বিমান। যাত্রীর চাপ থাকায় সপ্তাহের প্রতিদিন দুবার (চার ট্রিপ) বেসরকারি ইউএস বাংলা এবং সপ্তাহের প্রতিদিন একবার করে ফ্লাইট পরিচালনা করে আসছে নভোএয়ার। সরকারি-বেসরকারি বিমান পরিবহন সংস্থাগুলো বিগত দিনগুলোতে ব্যবসা সফল হলেও ঝুঁকিতে পড়েছে পদ্মা সেতুতে যান চলাচল উন্মুক্ত করার পর। সেতুর সুবাদে ঢাকা-বরিশাল সড়ক পথে যাতায়াতে সময় কমে যাওয়ায় ভাটা পড়ে আকাশ পথে। বর্তমান সময়ে সপ্তাহের সাত দিন একবার করে ফ্লাইট পরিচালনা করলেও আগামী ৫ আগস্ট থেকে মাত্র তিন দিন ফ্লাইট পরিচালনা সিদ্ধান্ত নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। ৫ আগস্ট থেকে এই রুটে সপ্তাহের চার দিন ফ্লাইট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে তারা। পদ্মা সেতু চালুর পর আকাশ পথে যাত্রী হ্রাস পেলেও বিমান ক্রু সংকটের কারণে তারা ফ্লাইট বন্ধের অজুহাত দাঁড় করিয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বরিশাল জেলা ব্যবস্থাপক আবু আহমেদ জানান, আগে প্রায় ৭০ ভাগ আসন পূরণ হতো বিমানে। পদ্মা সেতু চালুর পর গড়ে যাত্রী হচ্ছে ৩৫ থেকে ৪০ ভাগ। প্রতিদিন অন্তত ৬০ ভাগ আসন খালি থাকছে বর্তমানে। ৫ আগস্ট থেকে এই রুটে তিন দিন ফ্লাইট চলবে। ভাড়াও পুনর্নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা কমিয়ে ৩ হাজার টাকা। ক্রু সংকটের কারণে চার দিন ফ্লাইট সাময়িক বন্ধ থাকবে বলে তিনি জানান।

সেতু চালুর পর গড়ে ৩৭ ভাগ যাত্রী পরিবহনের কথা জানিয়েছেন নভোএয়ার বরিশাল অফিসের মার্কেটিং অফিসার আরেফিন ইসলাম। তিনি জানান, আগে গড়ে ৫৫ ভাগ যাত্রী হতো। যাত্রী স্বল্পতার কারণে আগামী পয়লা আগস্ট থেকে এই রুটে ফ্লাইট পরিচালনা সাময়িক বন্ধ রাখা হবে বলে তিনি জানান।

এদিকে বেসরকারি ইউএস বাংলা এয়ারলাইনস প্রতিদিন দুবার করে বরিশাল রুটে ফ্লাইট পরিচালনা করছে। তাদেরও যাত্রী হ্রাস পেয়েছে।

এদিকে বাংলাদেশ বিমানের এক কর্মকর্তা বলেন, এই রুটে বিমান ছাড়া অন্য সব কোম্পানির সার্ভিস বন্ধ হয়ে যেতে পারে। উপযুক্ত সূচি এবং কম ভাড়ার কারণে বিমানের সার্ভিস টিকে যাবে বলে তারা আশা করছেন। এদিকে বরিশাল রুটে বিমানের ফ্লাইট সপ্তাহের চার দিন কমিয়ে দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. সাইদুর রহমান রিন্টু। তিনি বলেন, ঈদের পর এখন যাত্রী কিছুটা কম হলেও আগামীতে পরিস্থিতি স্বাভাবিক হবে। এই রুটে নিয়মিত বাংলাদেশ বিমানের ফ্লাইট দাবি করেন তিনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর