রবিবার, ৩১ জুলাই, ২০২২ ০০:০০ টা

রাজশাহীতে লোডশেডিং সূচি বিপর্যস্ত

বিদ্যুৎ ঘাটতি ২৫ শতাংশ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে লোডশেডিং সূচি বিপর্যস্ত

রাজশাহীতে এখন প্রতিদিন বিদ্যুতের চাহিদার তুলনায় সরবরাহে গড়ে ২৫ শতাংশের বেশি ঘাটতি থাকছে। তাই ৬-৭ ঘণ্টা লোডশেডিং করা হচ্ছে। ঘাটতি বেশি থাকার কারণে ওয়েবসাইটে প্রকাশ করা লোডশেডিংয়ের সময়সূচি ঠিক রাখা যাচ্ছে না। সংকটের কারণে বিশেষ করে গ্রামাঞ্চলে সরবরাহ বেশি বন্ধ রাখতে হচ্ছে।

চলমান বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে এক মতবিনিময় সভায় নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো) লিমিটেড ও পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তারা এ তথ্য দিয়েছেন।

জেলায় কর্মরত ঊর্ধ্বতন কর্মকর্তাদের মতবিনিময় সভা হয় শুক্রবার। সভায় বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা জানান, রাজশাহীতে দৈনিক চাহিদার ১০-১২ শতাংশ লোডশেডিং করার কথা। কিন্তু বাস্তবে এর চেয়েও বেশি হচ্ছে। নেসকো ও পল্লী বিদ্যুতের সরবরাহে ঘাটতি থাকছে ২৫ ভাগের বেশি। এটা বেশি লোডশেডিং করে পূরণ করা হচ্ছে।

কর্মকর্তারা আরও জানান, শিল্প খাতে বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে বলা হয়েছে। এ ছাড়া গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতেও সবসময় বিদ্যুৎ দিতে বলা হয়েছে। তাই গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে যতটা সম্ভব কম লোডশেডিং করা হচ্ছে। কিন্তু শিল্প এলাকায় এটা মানা সম্ভব হচ্ছে না। কারণ শুধু কলকারখানার জন্য আলাদা বিদ্যুৎ সঞ্চালন লাইন নেই। তাই কোনো এলাকায় লোডশেডিং দিলে সেই এলাকার শিল্প-কারখানাতেও সংযোগ বন্ধ হয়ে যাচ্ছে। এ নিয়ে কারখানার মালিকরা হতাশ। তারা অভিযোগ করছেন। তবে বৈশ্বিক সংকটের বিষয়টি সাধারণ মানুষ বুঝতে পেরেছেন। তারা লোডশেডিং মেনে নিয়েছেন। গ্রাহকদের পক্ষ থেকে কোনো হুমকি নেই।

জেলা প্রশাসক আবদুল জলিল বলেন, বিদ্যুৎ সংকট নিয়ে গ্রাহকদের মধ্যে উত্তেজনা থাকতে পারে। তাই বিদ্যুৎ বিভাগের যেসব কর্মকর্তা গ্রাহক পর্যায়ে যান, তাদের ধৈর্যশীল হতে হবে। তারা যেন গ্রাহকদের সঙ্গে উত্তেজিত না হন। ঝগড়া-ফ্যাসাদ না করেন। সুযোগ হলে তারা গ্রাহকদের সমস্যার কথা বোঝানোর চেষ্টা করবেন, কিন্তু কোনোভাবেই ফ্যাসাদে জড়াবেন না। জেলা প্রশাসকের মতে, সাধারণ গ্রাহক ও শিল্প-কারখানার জন্য বিদ্যুতের আলাদা সঞ্চালন লাইন করতে পারলে ভালো হতো। তাহলে এমন হতো যে একটি বাটন চাপ দিলে সাধারণ গ্রাহকদের সংযোগ বন্ধ থাকবে। আবার এক বাটনে শিল্পপ্রতিষ্ঠানে বিদ্যুৎ যাবে। এখন না হলেও ভবিষ্যতে বিদ্যুৎ বিভাগকে এমন পরিকল্পনা নিয়ে কাজ করতে হবে।

সর্বশেষ খবর