শিরোনাম
রবিবার, ৩১ জুলাই, ২০২২ ০০:০০ টা

মসজিদে প্রবেশপথে প্রাচীর ক্ষুব্ধ মুসল্লিরা

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর পূর্ব মাদারটেক এলাকায় শরিফবাগ জামে মসজিদের মুসল্লিদের যাতায়াতের রাস্তায় দেয়াল তুলে পথ আটকে দেওয়ার অভিযোগ উঠেছে একটি ভবনের অংশীদারদের বিরুদ্ধে। এতে ক্ষুব্ধ হয়ে মুসল্লিরা সবুজবাগ থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন। তারা স্থানীয় এমপি সাবের হোসেন চৌধুরী ও ওয়ার্ড কাউন্সির জাহাঙ্গীর হোসেনের কাছে লিখিত অভিযোগও করেছেন। জিডিতে উল্লিখিত তথ্য ও মসজিদ কমিটির দায়িত্বশীলদের সঙ্গে কথা বলে জানা গেছে, দেয়াল তুলে যে সড়কটি বন্ধ করে দেওয়া হয়েছে তার পাশের একটি প্লটের অংশীদার কয়েকজন ভাই-বোন। প্লটের সামনেই অবস্থিত শরিফবাগ জামে মসজিদ। কয়েক মাস আগে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) থেকে প্ল্যান পাস করিয়ে ওই জমিতে ভবন নির্মাণ শুরু করেন। এ সময় তারা সড়কের প্রায় ৫ ফুট জমি দখলে নিয়ে নেন। এ বিষয়ে মসজিদ কমিটি আপত্তি জানালে তারা সড়কের জমি ছেড়ে দেবেন বলে প্রতিশ্রুতি দিয়ে আসছিলেন। মসজিদ কমিটির পক্ষ থেকে গত ২৬ এপ্রিল রাজউক চেয়ারম্যান বরাবর আবেদন করা হয়।

 আবেদনের পরিপ্রেক্ষিতে ২৭ এপ্রিল ভবনের নির্মাণ কাজ বন্ধ করে দেওয়া হয়। এর মধ্যে গত বৃহস্পতিবার সকালে ওই নির্মাণাধীন ভবনের মালিক লোকজন নিয়ে মসজিদের মুসল্লিদের চলাচলের রাস্তাটি বন্ধ করে দেন।

গত বৃহস্পতিবার মাগরিবের নামাজ আদায় করতে গিয়ে পথ আটকানো দেখে ক্ষোভ প্রকাশ করেন স্থানীয় বাসিন্দারা। বিষয়টি নিয়ে স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে। তারা জানান, ওই পথ দিয়ে প্রতিদিন কয়েক শ এবং শুক্রবার জুমার নামাজ আদায়ে সহস্রাধিক মুসল্লি মসজিদে যাতায়াত করেন।

এ বিষয়ে মসজিদ কমিটির ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ মাহে আলম বলেন, আমরা থানায় জিডি করেছি এবং লিখিত আবেদন দিয়েছি। এ ছাড়া স্থানীয় সংসদ সদস্য এবং ওয়ার্ড কাউন্সিলরকেও বিষয়টি জানিয়েছি।

স্থানীয় কাউন্সিলর জাহাঙ্গীর হোসেন বলেন, বিষয়টি সুরাহার চেষ্টা চলছে। উভয় পক্ষকে নিয়ে কয়েক দফা বৈঠক হয়েছে। দ্রুত এ সমস্যার সমাধান হবে বলে আশা করছি।

ভবন মালিকদের পক্ষ থেকে বলা হয়েছে, মসজিদে যাওয়ার রাস্তাটি নামাজের সময় মুসল্লিদের ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু তারা ওই জায়গা মসজিদের নামে লিখিত চান। এটা নিয়ে বিপত্তি দেখা দিয়েছে।

সর্বশেষ খবর