সোমবার, ১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

ক্রয়মূল্যে হবে ব্যাংকের বিনিয়োগ হিসাব : বিএসইসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগের হিসাব বাজারমূল্যের বদলে কস্ট প্রাইস বা ক্রয়মূল্যে হচ্ছে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। কিছু প্রক্রিয়া শেষে শিগগির বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে। গতকাল ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিএসইসি চেয়ারম্যান বলেন, শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংকের এক্সপোজারের হিসাব বাজারমূল্যের বদলে ক্রয়মূল্যে করার সিদ্ধান্ত হয়েছে। অর্থ মন্ত্রণালয়, কেন্দ্রীয় ব্যাংক ও বিএসইসি আলাপ-আলোচনা করেই সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, ব্যাংকের এক্সপোজারে বন্ড অন্তর্ভুক্তির বিষয়েও সিদ্ধান্ত হয়েছে। বন্ডগুলো সব এক্সপোজারের বাইরে থাকবে। কিন্তু সেটা যদি অ্যাসেট ব্যাক না হয়, ডিবেঞ্চার টাইপের হয় বা রিস্ক টাইপের হয় তাহলে সেটা আর এক্সপোজারের বাইরে রাখা হবে না। ওটা এক্সপোজারের ভিতরে ঢুকে যাবে।

বিএসইসি চেয়ারম্যান বলেন, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে নিজেদের পোর্টফোলিও ম্যানেজ করতে হয় না। যা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির পেশাদার লোকজন দিয়ে পরিচালনা করা হয়। যার ফলে ভালো লাভ পাওয়া যায়। গত দুই বছরের বিশ্লেষণে ৮০ থেকে ৯০ শতাংশ মিউচুয়াল ফান্ড থেকে ১০ থেকে ১২ শতাংশ লভ্যাংশ দিতে দেখেছি। এ বছরও ভালো লভ্যাংশ দেবে বলে আশা করছি। তাই যারা বাজার সম্পর্কে ভালো বোঝেন না, তারা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম আরও বলেন, আমরা দর কমার ক্ষেত্রে দুই শতাংশ সার্কিট ব্রেকার এবং ফ্লোর প্রাইস দিতে চাই না। কিন্তু সাধারণ বিনিয়োগকারীদের রক্ষার জন্য দিতে বাধ্য হই। কারণ আমাদের দেশে ক্ষুদ্র বিনিয়োগকারীর সংখ্যা বেশি। উন্নত দেশে শিক্ষিত ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর সংখ্যা বেশি হওয়ায় এমনটি করতে হয় না।

সর্বশেষ খবর