মঙ্গলবার, ২ আগস্ট, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

খুলনায় ২০ বছরে সর্বনিম্ন বৃষ্টিপাত

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় ভরা শ্রাবণেও বৃষ্টির দেখা নেই। গত জুলাইয়ে খুলনায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১১৬ মিলিমিটার। যা গত ২০ বছরের মধ্যে সবচেয়ে কম। আবহাওয়া কর্মকর্তারা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বৃষ্টি কম হচ্ছে। এ ছাড়া জুন মাসে বৃষ্টি হয়েছে মাত্র ৭৬ মিলিমিটার। এর আগে ২০০৫ সালের জুনে সবচেয়ে কম ১০৩ মিলিমিটার ও ২০২১ সালের জুনে সবচেয়ে বেশি ৪৬৮ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। অন্যান্য বছরে জুনে গড় বৃষ্টিপাত ছিল ২৫০ মিলিমিটার। একইভাবে গত ২০ বছরে জুলাইয়ে গড় বৃষ্টিপাত ৩৫০ মিলিমিটার হলেও এবার হয় ১১৬ মিলিমিটার। ২০১০ সালের জুলাই মাসে সবচেয়ে কম ১৮১ মিলিমিটার ও ২০১৫ সালে জুলাইয়ে সবচেয়ে বেশি ৯২৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। খুলনা আবহাওয়া অফিসের প্রধান কর্মকর্তা আমিরুল আজাদ বলেন, গত ২০ বছরের পরিসংখ্যানে দেখা গেছে কয়েক বছর পর পর বৃষ্টি কমে গেছে। বিশেষ করে জুন-জুলাইয়ে বৃষ্টিপাত কমে গেছে। তবে আকাশে মেঘ আছে, দু-এক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।   পরিসংখ্যান অনুযায়ী, গত ২০ বছরে জুলাই মাসে গড়ে ৪০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হয়েছে ২০০৫ সালে ৪৩৫ মিলিমিটার, ২০০৬ সালে ৫২২ মিলিমিটার, ২০০৭ সালে ৫৯১ মিলিমিটার, ২০১৫ সালে ৯২৪ মিলিমিটার, ২০১৬ সালে ৪১৩ মিলিমিটার, ২০১৭ সালে ৬৮৯ মিলিমিটার ও ২০২১ সালে ৫৩২ মিলিমিটার।

এ ছাড়া জুলাই মাসে গড়ে ৩০০ মিলিমিটারের কম বৃষ্টিপাত হয়েছে ২০০৩ সালে ২৮৭ মিলিমিটার, ২০০৪ সালে ২৫৩ মিলিমিটার, ২০১০ সালে ১৮১ মিলিমিটার, ২০১৮ সালে ২৬৪ মিলিমিটার ও ২০২০ সালে ২২৩ মিলিমিটার।

আবহাওয়া কর্মকর্তারা জানান, এ বছর কয়েকটি লঘুচাপ ও নিম্নচাপ সৃষ্টি হলেও তা ভারতের উড়িষ্যা-পশ্চিমবঙ্গের দিকে চলে গেছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর সঙ্গে লঘু বা মৌসুমি নিম্নচাপ হলে একটানা চার-পাঁচ দিন বৃষ্টিপাত হয়। জলবায়ু পরিবর্তনের কারণে বৃষ্টি কম হচ্ছে।

সর্বশেষ খবর