বুধবার, ৩ আগস্ট, ২০২২ ০০:০০ টা

মোড়ে মোড়ে কিশোর গ্যাংয়ের দাপট

চট্টগ্রামে রাজনৈতিক বড় ভাইদের আশ্রয়ে বেপরোয়া ওরা

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

মোড়ে মোড়ে কিশোর গ্যাংয়ের দাপট

চট্টগ্রাম নগরীজুড়ে চলছে ‘কিশোর গ্যাংয়ের দাপট। চাঁদাবাজি, টেম্পো স্টেশনের নিয়ন্ত্রণ, বিল্ডিং তৈরির নির্মাণসামগ্রী সরবরাহ কিংবা মাদক ব্যবসা নিয়ন্ত্রণ করছে উঠতি এ সন্ত্রাসীরা। সামান্য বিষয়ে হামলা, পাল্টা হামলা কিংবা রক্তের হোলিতে মেতে ওঠে কিশোর গ্যাংয়ের সদস্যরা। অভিযোগ রয়েছে, কথিত রাজনৈতিক বড় ভাইদের আশ্রয়-প্রশ্রয় নগরীর বিভিন্ন এলাকায় বেপরোয়া হয়ে উঠেছে কিশোর গ্যাংয়ের সদস্যরা।

সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায় বলেন, কিশোর গ্যাং নিয়ন্ত্রণে কাজ করছে সিএমপি। কোনো অপরাধ সংঘটিত হলেও সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। কিশোর গ্যাং নিয়ন্ত্রণে সামাজিক সচেতনতাই সবচেয়ে জরুরি। তাই নগরবাসীকে সচেতন করতেও কাজ চলছে।

অনুসন্ধানে জানা যায়, চট্টগ্রাম নগরীর ১৬ থানার তালিকায় বিভিন্ন সময় উঠে এসেছে কথিত ৪৯ বড় ভাইয়ের নাম। তাদের সঙ্গে নতুন করে যুক্ত হয়েছে আরও ১০ বড় ভাই। কথিত এ বড় ভাইদের কেউ কেউ আবার হয়েছেন জনপ্রতিনিধি। কেউ মহানগর, থানা এবং ওয়ার্ড পর্যায়ের পদস্থ নেতা। তাদের নিয়ন্ত্রণে রয়েছে নগরীর ছয় শতাধিক কিশোর তরুণ। তারাই নগরীর অলি-গলিতে চালাচ্ছে অপরাধের রাজত্ব। খুন, ছিনতাই, চাঁদাবাজি, টেম্পো স্টেশন নিয়ন্ত্রণ, বিল্ডিং তৈরির নির্মাণসামগ্রী নিতে বাধ্য করা, ডাকাতি, দাঙ্গা-হাঙ্গামাসহ নানা অপরাধে জড়িয়ে পড়ছে তারা। বাদ যাচ্ছে না অস্ত্র, মাদক ব্যবসাও।

নাম প্রকাশ না করার শর্তে এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘কতিপয় রাজনৈতিক নেতা প্রতিপক্ষকে ঘায়েল করতে কিশোর গ্যাং তৈরি করছে। কথিত বড় ভাইয়েরা তাদের সংগঠিত করলেও নেপথ্য রয়েছে প্রভাবশালীরা। নিজেদের অবস্থান ধরে রাখতে তারা কিশোরদের হাতে তুলে দিচ্ছে অস্ত্র এবং মাদক। তারা এলাকায় আধিপত্য বিস্তার, চাঁদাবাজি থেকে শুরু করে সব ধরনের অপরাধে জড়িয়ে পড়ছে। তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে জড়িয়ে পড়ছে সংঘর্ষে। সংঘটিত হচ্ছে হত্যাকান্ড। গত কয়েক মাসে ঘটে যাওয়া আলোচিত হত্যাকান্ড উল্লেখযোগ্য সংঘটিত হয় তাদের হাতে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর