বুধবার, ৩ আগস্ট, ২০২২ ০০:০০ টা
মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের প্রতিবেদন

ছয় মাসে তিন সাংবাদিক খুন, নির্যাতিত ৫৩

রহস্যজনকভাবে ঢাকায় নিহত আরও দুজন

নিজস্ব প্রতিবেদক

ছয় মাসে তিন সাংবাদিক খুন, নির্যাতিত ৫৩

দেশে চলতি বছর প্রথম ছয় মাসে তিনজন সাংবাদিক খুন হয়েছেন। এ ছাড়া রহস্যজনকভাবে ঢাকায় নিহত হয়েছেন আরও দুজন। এর বাইরে বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন অন্তত ৫৩ জন। মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) মাসিক অপরাধ পর্যালোচনা প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে। এ হিসাবের বাইরে সর্বশেষ গতকাল রাজধানীর তালতলায় ভিক্টর ট্রেডিং করপোরেশনের মেডিকেলের যন্ত্রাংশ কেনাকাটার বিষয়ে সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হন বেসরকারি টেলিভিশন ডিবিসি নিউজের স্টাফ রিপোর্টার সাইফুল ইসলাম জুয়েল ও ভিডিওগ্রাফার আজাদ আহমেদ। আগের দিন সোমবার ফরিদপুরের আলফাডাঙ্গায় স্থানীয় সাংবাদিক মুজাহিদুল ইসলাম নাঈমকে পিটিয়ে গুরুতর আহত করা হয়। স্থানীয় পৌর মেয়রের ভাই ও তার অনুসারীরা এ হামলা চালান বলে অভিযোগ উঠেছে। এদিকে সাংবাদিক হত্যাকাে র পাশাপাশি এ বছর প্রথম ছয় মাসের সাংবাদিক নির্যাতনের তথ্য বিশ্লেষণ করে আসকের প্রতিবেদনে বলা হয়, রাজধানীতে ১২ ঘটনায় ২৫ জন সাংবাদিক বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন। এ ছাড়া বরিশালে চারটি ঘটনায় ২৩ জন ও নারায়ণগঞ্জে পাঁচটি ঘটনায় আরও পাঁচজন সাংবাদিক নির্যাতনের শিকার হয়েছেন। সাংবাদিক নির্যাতনের বিষয়ে জানতে চাইলে আইন ও সালিশ কেন্দ্রের জ্যেষ্ঠ উপপরিচালক নীনা গোস্বামী বলেন, তাঁরা বিভিন্ন গণমাধ্যম ও নিজস্ব অনুসন্ধান থেকে সাংবাদিক নির্যাতনের এ চিত্র পেয়েছেন। তিনি বলেন, বিভিন্ন সময় বিভিন্ন কারণে সাংবাদিকদের নির্যাতন করা হয়। মত প্রকাশ এবং সমাজের বিভিন্ন অনিয়ম তুলে ধরার কারণে তাঁরা নির্যাতনের শিকার হন। তিন সাংবাদিক নিহত : দেশে এ বছর খুন হওয়া তিন সাংবাদিকের মধ্যে সর্বশেষ কুষ্টিয়ার স্থানীয় সাংবাদিক হাসিবুর রহমান রুবেলকে নিজ কর্মস্থল থেকে ডেকে নিয়ে হত্যা করা হয়। ৩ জুলাই মোবাইল ফোনে কল পেয়ে অফিস থেকে বেরিয়ে এন এস রোডের সিঙ্গার মোড়ের দিকে যান তিনি। এর পর থেকে তাঁর ব্যবহৃত তিনটি মোবাইল ফোন নম্বরই বন্ধ পাওয়া যায়। চার দিন পর ৭ জুলাই কুষ্টিয়ার কুমারখারী উপজেলার গড়াই নদীর ওপর নির্মাণাধীন কুমারখালী যদুবয়রা সংযোগ সেতুর নিচ থেকে রুবেলের লাশ উদ্ধার করা হয়। পরদিন রুবেলের চাচা মিজানুর রহমান বাদী হয়ে অজ্ঞাতদের আসামি করে হত্যা মামলা করেন। এরপর ১৬ জুলাই রুবেল হত্যাকাে  জড়িত থাকার অভিযোগে কুষ্টিয়া শহরের থানাপাড়া এলাকার কাজী সোহান শরিফ (৪০) ও খন্দকার আশিকুর রহমান জুয়েলকে (৩৫) গ্রেফতার করে র‌্যাব-১২। তাদের গ্রেফতারের তথ্য জানিয়ে র‌্যাবের কুষ্টিয়া ক্যাম্পের কোম্পানি কমান্ডার ইলিয়াস খান বলেন, গ্রেফতারকৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে হত্যাকাে  জড়িত থাকার কথা স্বীকার করেছেন। রুবেলের সঙ্গে স্থানীয় একটি ঠিকাদারি চক্রের বিরোধ চলছিল। আর সেই বিরোধের জের ধরেই রুবেলকে খুন করা হয় বলে প্রাথমিকভাবে জানা গেছে।

এ হত্যাকাে র বিষয়ে প্রাথমিকভাবে র‌্যাবের তদন্তে উঠে এসেছে, স্থানীয় একটি অপরাধী চক্র দীর্ঘদিন ধরে কুষ্টিয়ার অপরাধজগৎ নিয়ন্ত্রণ করছে। তাদের বিরুদ্ধে সাংবাদিকরা কলম ধরলেই তাঁদের হত্যার হুমকি-ধমকির পাশাপাশি পেশাগত কাজে বাধা দেওয়া হয়।

এর আগে ৫ জুন পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় খুন হন আবু জাফর প্রদীপ। স্থানীয় একটি পুকুর থেকে তাঁর ক্ষতবিক্ষত লাশ উদ্ধার করে পুলিশ। আবু জাফর দৈনিক গণকণ্ঠের কলাপাড়া প্রতিনিধি ছিলেন। এ ছাড়া কলাপাড়া সাংবাদিক ক্লাবের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। পুলিশ জানায়, স্থানীয় একটি অপরাধী চক্রের হাতে খুন হন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর