বুধবার, ৩ আগস্ট, ২০২২ ০০:০০ টা

গবেষণা চুরি শনাক্তের সফটওয়্যার বানাল ঢাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বাংলা ভাষায় লেখা গবেষণা প্রবন্ধে চৌর্যবৃত্তি শনাক্ত করতে সফটওয়্যার বানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ‘dubd21’ (ডিইউবিডিটুয়েন্টিওয়ান) নামে এ সফটওয়্যারের মাধ্যমে কোনো গবেষণা প্রবন্ধের ‘সিমিলারিটি চেক’ বা প্লেজিয়ারিজম যাচাই করা যাবে।

গতকাল বিশ্ববিদ্যালয়ের আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সফটওয়্যারটি উদ্বোধন করেন। প্রায় আট মাসের পরিশ্রমে সফটওয়্যারটি তৈরি করেছেন বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক আবদুস সাত্তার। অনুষ্ঠানে জানানো হয়- এ সফটওয়্যারটি বাংলা ভাষায় লিখিত আর্টিকেল, কন্টেন্ট, অ্যাসাইনমেন্ট, রিসার্চ পেপারে কতটুকু মৌলিকত্ব সেটা যাচাই করতে সক্ষম হবে। এ ছাড়া কোন কোন উৎস থেকে তথ্য নেওয়া বা কপি করা হয়েছে, কত শতাংশ কপি করা হয়েছে সেটা দেখাবে। এ সফটওয়্যারটি প্রথমে বাংলা ভাষায় লিখিত বিভিন্ন জার্নাল, রিসার্চ আর্টিকেল, অ্যাসাইনমেন্টকে প্রাইমারি সোর্স হিসেবে ইনক্লুড করবে।

তারপর নতুন কোনো গবেষণার সিমিলারিটি ইনডেক্স নির্ণয়ের জন্য সফটওয়্যারে ইনপুট করা হলে সফটওয়্যার সেটি নির্ণয় করবে।

অনুষ্ঠানে আবদুস সাত্তার বলেন, এ সফটওয়্যারের আরও উন্নয়ন করা হবে। প্রাইমারি সোর্স সংযোজনসহ এতে বিভিন্ন বিষয় সংযোজন করা হবে। তারপর নীতিমালার আলোকে আমরা এটিকে কমার্শিয়ালি লঞ্চ করব।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয় মৌলিক গবেষণার ওপর বিশেষ জোর দিচ্ছে বলে জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর