শিরোনাম
শুক্রবার, ৫ আগস্ট, ২০২২ ০০:০০ টা

নারায়ণগঞ্জে রাস্তায় শত শত পরিচ্ছন্নতা কর্মী

দেখা করেননি মেয়র আইভী

নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জে বেতন ভাতা বৃদ্ধি ও অন্যান্য সুযোগ-সুবিধার দাবিতে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীদের সংগঠন ওয়ার্কার্স ইউনিয়নের নেতা-কর্মীরা। ওই সময় পরিচ্ছন্নতা কর্মীরা অভিযোগ করে বলেন, সমস্যা সমাধানে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) মেয়রের (আইভী) কাছে গেলেও তিনি তাদের (পরিচ্ছন্নতা কর্মী) সঙ্গে দেখা করেননি। গতকাল বৃহস্পতিবার বিকালে প্রেস ক্লাবের সামনে মূল সড়কের একপাশ বন্ধ করে বিক্ষোভ সমাবেশ করে তারা। এর আগে গত বুধবার ও মঙ্গলবার নগরভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন পরিচ্ছন্নতা কর্মীরা। এ বিষয়ে বিক্ষোভ সমাবেশে ওয়ার্কার্স ইউনিয়নের কোষাধ্যক্ষ বিপ্লব জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

 আজ যদি আমাদের দাবি মানা না হয় তাহলে আগামীকাল থেকে এই নগরীর পরিচ্ছন্ন কাজে আমরা আর হাত দেব না। এই নগরী পরিচ্ছন্ন হবে না, ময়লা অপসারণ হবে না।

এদিকে পরিচ্ছন্নতা কর্মীরা সভায় অভিযোগ করে বলেন, নাসিক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর কাছে দাবি নিয়ে গেলেও তিনি তাদের সঙ্গে দেখা করেননি। গত বুধবার কাউন্সিলরসহ সফর সঙ্গীদের নিয়ে তাদের কথা না শুনে বিদেশ সফরে চলে যান তিনি। আজকের (বৃহস্পতিবার) মধ্যে দাবি মানা না হলে আগামীকাল শুক্রবার থেকে নগর পরিচ্ছন্ন কার্যক্রম বন্ধ করে দেবেন বলে হুঁশিয়ারি দেন নেতারা।

তারা আরও বলেন, এ বিষয়ে সিটি করপোরেশন কর্তৃপক্ষ এখনো আমাদের সঙ্গে কোনো আলোচনায় বসেনি বা কোনো আশ্বাস দেয়নি। তারা বলছেন, এসব দাবি সরকারের কাছে বলতে।

পরিচ্ছন্নতা কর্মীরা কান্নাজড়িত কণ্ঠে প্রশ্ন রেখে বলেন, মাত্র দেড় থেকে ২ হাজার টাকা বেতন দিয়ে কি কারও পরিবার চলে? পরিচ্ছন্নতা কর্মীরা নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাছে বেতন-ভাতা বৃদ্ধিসহ ছয় দফা দাবি পেশ করেছেন।

দাবিগুলো হলো- বাংলাদেশ শ্রম আইন ২০০৬ মোতাবেক শ্রমিকদের নিয়োগপত্র প্রদান করতে হবে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে কর্মরত সব পরিচ্ছন্নতা কর্মীদের চাকরি স্থায়ী করতে হবে। সব পরিচ্ছন্নতা কর্মীদের ন্যূনতম দৈনিক হাজিরা ৬৫০ টাকা ও ট্রাক শ্রমিকদের ৭৫০ টাকা করতে হবে এবং প্রত্যেক শ্রমিকের বেতন সমপরিমাণ ঈদ বা পূজার বোনাস প্রদান করতে হবে। প্রতি ওয়ার্ডে দুজন করে ডোম নিয়োগ দিতে হবে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন পরিষ্কার-পরিচ্ছন্ন করার সময় যদি কোনো শ্রমিক দুর্ঘটনায় মৃত্যুবরণ করে, তাহলে ৫ লাখ টাকা প্রদান করতে হবে। এ ছাড়া যদি স্বাভাবিক ভাবে মৃত্যুবরণ করে, তবে তার কাস্ট বা দাফনের জন্য পূর্বের বরাদ্দ ৫ হাজার টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা প্রদান করতে হবে। সিদ্ধিরগঞ্জ ও বন্দর অঞ্চলে পরিচ্ছন্নতা কর্মীদের স্থায়ী বসবাসের জন্য বহুতল ভবন বাসস্থান তৈরি করতে হবে।

সর্বশেষ খবর