সোমবার, ৮ আগস্ট, ২০২২ ০০:০০ টা

সেই শিশুকে ৫ লাখ টাকা দিতে এক মাস সময়

নিজস্ব প্রতিবেদক

ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় অন্তঃসত্ত্বার মৃত্যুর আগে মায়ের পেট ফেটে জন্ম নেওয়া শিশুটিকে ৫ লাখ টাকা দেওয়ার সময়সীমা এক মাস বাড়িয়ে দিয়েছেন হাই কোর্ট। সড়ক দুর্ঘটনার ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দিতে গঠিত ট্রাস্টি বোর্ডের সময় আবেদন গ্রহণ করে গতকাল বিচারপতি খিজির আহমেদ চৌধুরী ও বিচারপতি সর্দার রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ট্রাস্টি বোর্ডের পক্ষে শুনানি করেন রফিকুল ইসলাম। রিটের পক্ষে বলেন সৈয়দ মাহসিব হোসাইন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা।

গত ১৯ জুলাই ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় অন্তঃসত্ত্বার মৃত্যুর আগে পেট ফেটে জন্ম নেওয়া শিশুটি। তাকে দেখাশোনার জন্য কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। আগামী তিন মাসের মধ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়কে এ কমিটি গঠন করতে বলা হয়েছে। একই সঙ্গে নবজাতকের পরিবারকে ১৫ দিনের মধ্যে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি শিশু ও তার পরিবারকে কেন পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে। এরপর ৫ লাখ টাকা দিতে তিন মাস সময় চেয়ে গত বৃহস্পতিবার আবেদন করে ট্রাস্টি বোর্ড।

শিশুটির ১৮ বছর পর্যন্ত যাবতীয় খরচ রাষ্ট্রকে বহনের নির্দেশনা দিয়ে ১৮ জুলাই সোমবার রিট করা হয়।

আইনজীবী কানিজ ফাতেমা তুনাজ্জিনার পক্ষে সৈয়দ মাহসিব হোসাইন এ আবেদন করেন। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ত্রিশাল কোর্ট বিল্ডিং এলাকায় ১৬ জুলাই শনিবার ট্রাকচাপায় প্রাণ হারান উপজেলার রায়মনি এলাকার ৪২ বছরের জাহাঙ্গীর আলম, তার ৩২ বছর বয়সী স্ত্রী রত্না বেগম ও তাদের ছয় বছর বয়সী মেয়ে সানজিদা আক্তার। ঘটনার দিন রাতেই রায়মনি এলাকায় রত্নার শ্বশুরবাড়িতে তাদের দাফন করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর