মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২ ০০:০০ টা

সিলেট মহানগর বিএনপিকে হাইকমান্ডের ‘কড়া বার্তা’

কাজ না করলে দল ছাড়ার নির্দেশ

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণার পর কেটে গেছে ১০ মাসের বেশি সময়। এ সময়ের মধ্যে কমিটির নেতৃবৃন্দ সব ওয়ার্ড কমিটিও গঠন করতে পারেননি। ফলে মহানগর বিএনপির সম্মেলনও আয়োজন করতে পারেননি তারা। এ সময়ের মধ্যে আহ্বায়ক কমিটির নেতারা সাংগঠনিক কাজের চেয়ে বেশি সময় ব্যয় করেছেন নিজেদের মধ্যকার অভ্যন্তরীণ দ্বন্দ্ব ও কোন্দলে। এ অবস্থায় মারাত্মক ক্ষুব্ধ দলের হাইকমান্ড। ঢাকায় ডেকে নিয়ে কমিটির নেতাদের ‘কড়া বার্তা’ দিয়েছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। আগামী ২০ আগস্টের মধ্যে সব ওয়ার্ড ও ১৫ অক্টোবরের মধ্যে মহানগরের সম্মেলন আয়োজন করতে কঠোর নির্দেশনা দিয়েছেন তিনি। ‘কাজ করতে না পারলে কিংবা ভালো না লাগলে দল থেকে বিদায় নেন’, এমন কটুকথাও কয়েকজন নেতাকে শুনিয়েছেন তারেক। গত রোববার বিকালে ঢাকায় সিলেট মহানগর নেতাদের সঙ্গে ভার্চুয়ালি সভায় তারেক এ ‘কঠোর বার্তা’ দেন। দলীয় সূত্র জানান, ২০২১ সালের ২৯ সেপ্টেম্বর মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। এরপর তিন মাসের মধ্যে সব ওয়ার্ড কমিটি করে মহানগর শাখার সম্মেলন আয়োজন করার কথা ছিল। কিন্তু ১০ মাসের বেশি সময়েও আহ্বায়ক কমিটি ওয়ার্ড কমিটি গঠনের কাজই শেষ করতে পারেননি। উল্টো আহ্বায়ক আবদুল কাইয়ুম জালালী পংকী ও সদস্যসচিব মিফতাহ সিদ্দিকী দ্বন্দ্বে জড়িয়ে পড়েন। এতে সাংগঠনিক কাজে স্থবিরতা নেমে আসে। এ অবস্থায় ক্ষুব্ধ হয়ে মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির নেতাদের গত রবিবার ঢাকায় ডেকে নেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ভার্চুয়ালি সভায় তিনি সাংগঠনিক রিপোর্ট নেন। এত দিনে ওয়ার্ড কমিটি গঠন ও সম্মেলন সম্পন্ন করতে না পারায় ক্ষোভ প্রকাশ করেন তিনি। তারেক রহমান কয়েকজন নেতার বক্তব্য শোনেন।

এ সময় তিনি আহ্বায়ক আবদুল কাইয়ূম জালালী পংকীসহ চার নেতাকে ভর্ৎসনা করেন বলে সভায় উপস্থিত একাধিক নেতা জানিয়েছেন। সভায় মহানগর বিএনপির আগামী দিনের কার্যক্রমের একটি রোডম্যাপ দেন তারেক রহমান। বেঁধে দেওয়া সময়ের মধ্যে নির্ধারিত কাজ করতে না পারলে দল ‘বিকল্প চিন্তা’ করবে বলেও নেতাদের হুঁশিয়ার করে দেন তিনি।

মহানগর বিএনপির সদস্যসচিব মিফতাহ সিদ্দিকী জানান, বৈঠকে সাংগঠনিক কার্যক্রম নিয়েই তারেক রহমান আলোচনা করেছেন। সিলেট মহানগরীতে সাংগঠনিক কার্যক্রম কীভাবে আরও জোরদার করা যায় এ নিয়ে তিনি দিক-নির্দেশনা দিয়েছেন। বৈঠকে আগামী ২০ আগস্টের মধ্যে অবশিষ্ট ৯টি ওয়ার্ডে আহ্বায়ক কমিটি গঠন, ১৫ সেপ্টেম্বরের মধ্যে সব ইউনিট (পাড়া ও মহল্লা) কমিটি গঠন এবং ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব ওয়ার্ডের সম্মেলন সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া ওয়ার্ড পর্যায়ে সব সাংগঠনিক কাজ শেষ করে আগামী ১৫ অক্টোবরের মধ্যে মহানগর বিএনপির সম্মেলন আয়োজনের নির্দেশনা দেওয়া হয়েছে। আহ্বায়ক ও সদস্যসচিব মিলে সংগঠনকে গুছিয়ে কার্যক্রম জোরদারেরও নির্দেশনা দেওয়া হয় বলে জানান মিফতাহ সিদ্দিকী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর