বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

পবিত্র আশুরা পালিত

বায়তুল মোকাররমে জাতীয় মুসল্লি কমিটির আলোচনা ও দোয়া মাহফিল

নিজস্ব প্রতিবেদক

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও গত মঙ্গলবার পবিত্র আশুরা পালিত হয়েছে। এ উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.)-এর নির্দেশনা অনুসারে ধর্মপ্রাণ মুসলমানরা আগে পরে মিলিয়ে দুই দিন রোজা রাখাসহ নফল ইবাদত-বন্দেগির মাধ্যমে দিনটি পালন করেছেন। হিজরি ৬১ সনের আশুরার দিনেই কারবালা প্রান্তরে হজরত ইমাম হুসাইনের (রা.) শাহাদাতের মর্মান্তিক ঘটনার স্মরণে বিশ্বের বিভিন্ন দেশে দিনটি ত্যাগ ও শোকের প্রতীক দিন হিসেবেও পালিত হয়। এ উপলক্ষে আহলে বাইতপ্রেমী মুসলমানরা রাজধানী ঢাকার হোসেনি দালানসহ বিভিন্ন ইমামবাড়া থেকে তাজিয়া মিছিল বের করেন। গতকাল বায়তুল মোকাররম জাতীয়

মসজিদ মুসল্লি কমিটি আয়োজিত আলোচনা সভায় জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মুফতি এহসানুল হক জিলানী বলেন, আল্লাহর প্রিয় নবী ও রসুল হজরত মুহাম্মদ (সা.)-এর অতি আদরের নাতি হজরত ইমাম হুসাইন (রা.) ইসলামের বিষয়ে দুরাচার এজিদের সঙ্গে কোনো আপোস করেননি। মানুষের কাছে এখনো এজিদ স্বৈরশাসকের প্রতীক।

মসজিদের দক্ষিণ অংশে ‘আশুরার গুরুত্ব ও আমাদের করণীয়’ শীর্ষক এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন মুসল্লি কমিটির সভাপতি হাজি মো. ইয়াকুব আলী। স্বাগত বক্তব্য রাখেন কমিটির সাধারণ সম্পাদক মিজানুর রহমান মানিক। আলোচনা সভা শেষে হজরত ইমাম হুসাইন (রা.)সহ কারবালার শহীদদের শানে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ইসলামের বেশি বেশি খেদমত আঞ্জাম দেওয়ার জন্য বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির প্রধান উপদেষ্টা ও বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের জন্য দোয়া করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর