বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

চাকরির ফাঁদে সর্বনাশ

২৫ হাজার প্রার্থীর দুই কোটি টাকা লোপাট

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর উত্তরায় নারী-শিশু কল্যাণ কেন্দ্রের নামে অফিস খুলে বিভিন্ন পত্রিকায় আকর্ষণীয় বেতনে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় একটি চক্র। লোভনীয় বেতনের চাকরির ফাঁদে পড়ে ভয়াবহ প্রতারণার শিকার হয়েছেন প্রায় ২৫ হাজার চাকরিপ্রত্যাশী। চাকরি বাবদ জামানত, দামি ল্যাপটপ, মোটরসাইকেলসহ বিভিন্ন প্রলোভনে তাদের কাছ থেকে প্রায় ২ কোটি টাকা আত্মসাৎ করা হয়েছে।

এ চক্রের হোতাসহ তিনজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। মঙ্গলবার রাতে দক্ষিণখানের আশকোনায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

তারা হলেন- মজিবুর রহমান (৪২), তার দুই নারী সহযোগী লাবণী আক্তার (২৩) ও জান্নাতুল ফেরদৌস ময়না (২০)। এ সময় তাদের থেকে প্রতারণায় ব্যবহৃত ১৪টি মোবাইল ফোন সেট, বিভিন্ন কোম্পানির ৬০টি সিম, চাকরিপ্রার্থীদের ৪০টি জাতীয় পরিচয়পত্র, ১৪৮টি বায়োডাটা ও ৩০টির বেশি ভুঁইফোঁড় কোম্পানি কিংবা এনজিওর নামে তৈরি নিয়োগপত্র ও রাবার স্ট্যাম্প সিল জব্দ করা হয়েছে। গতকাল রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংস্থাটির সাইবার ইউনিটের বিশেষ পুলিশ সুপার রেজাউল মাসুদ। তিনি বলেন, এ চক্রের ফাঁদে পা দিয়ে দেশের প্রত্যন্ত অঞ্চলের শিক্ষিত ও বেকার অসংখ্য যুবক প্রতারিত হয়েছে।

এ বিষয়ে সাইবার পুলিশ সেন্টারে (সিপিসি) একটি অভিযোগ এলে অভিযান চালিয়ে চক্রের তিন সদস্যকে গ্রেফতার করা হয়। তাদের প্রাথমিক জিজ্ঞাসাবাদ করে জানা গেছে, মজিবুর রহমান গত পাঁচ বছরে প্রায় ২৫ হাজার চাকরিপ্রত্যাশীর সঙ্গে এভাবে প্রতারণা করেছেন। বিভিন্ন কৌশলে প্রায় ২ কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। এর আগে চাকরির নামে প্রতারণার অভিযোগে মজিবুর বেশ কয়েকবার গ্রেফতারও হয়েছিলেন। জামিনে বেরিয়ে একই অপরাধ বারবার করেছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর