শিরোনাম
শনিবার, ১৩ আগস্ট, ২০২২ ০০:০০ টা

বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে দ্বিতীয়জন নেই : এনামুল হক শামীম

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে দ্বিতীয়জন নেই : এনামুল হক শামীম

পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো নেতা পৃথিবীতে দ্বিতীয়জন নেই। কারণ বঙ্গবন্ধু ছিলেন পৃথিবীর ইতিহাসে একমাত্র নেতা, যিনি প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি না হয়েও যা বলতেন তৎকালীন পূর্ব বাংলার সাড়ে ৭ কোটি মানুষ তাই করতেন।

এনামুল হক শামীম গতকাল সকালে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আয়োজিত ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ আলোচনায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিবের সঞ্চালনায় ডিআরইউ মিলনায়তনে এ অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। সম্মানিত আলোচক ছিলেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি এম শফিকুল করিম।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে অনেকেই মহাত্মা গান্ধী, মোহাম্মদ আলী জিন্নাহসহ অনেক বিশ্বনেতার সঙ্গে তুলনা করেন। মহাত্মা গান্ধী কিন্তু কংগ্রেস সৃষ্টি করেননি; কংগ্রেসে যোগ দিয়েছিলেন। জিন্নাহ মুসলিম লীগ সৃষ্টি করেননি; মুসলিম লীগে যোগ দিয়েছিলেন। আর বঙ্গবন্ধু এমন এক নেতা যিনি একটি রাজনৈতিক দলকে তিলে তিলে গড়ে তুলে সেই রাজনৈতিক দলের নেতৃত্বে একটি দেশ স্বাধীন করেছিলেন; যার নাম বাংলাদেশ।

এনামুল হক শামীম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে বাংলাদেশ সৃষ্টি হতো না। বঙ্গবন্ধু আর বাংলাদেশ এক ও অভিন্ন। ১৯৭৫ এর ১৫ আগস্ট খুনি মোশতাক, জিয়াউর রহমানরা মনে করেছিল জাতির পিতাকে হত্যা করে তাঁর নাম মুছে ফেলবে। কিন্তু তাঁর নাম মুছে ফেলা যায়নি। কারণ বঙ্গবন্ধু বিরাজ করেন বাংলাদেশের হৃদয়ে। কাগজের নাম ছিঁড়ে ফেলা যায়, দেয়ালের নাম মুছে ফেলা যায়, কিন্তু হৃদয়ে লেখা নাম মুছে ফেলা যায় না। কেউ মুছে ফেলতে পারবে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর