সোমবার, ১৫ আগস্ট, ২০২২ ০০:০০ টা
চবির ‘এ’ ইউনিটে ভর্তি পরীক্ষা কাল

এক আসনে প্রতিদ্বন্দ্বী ৪৪ জন

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে ¯œাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু আগামীকাল (মঙ্গলবার)। ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। এই ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১৫টি। পরীক্ষার্থীর সংখ্যা ৫৪ হাজার ১০৫ জন। এক আসনের বিপরীতে প্রার্থী ৪৪ জন। পরীক্ষা হবে ১৬ ও ১৭ আগস্ট। এ ইউনিটের পরীক্ষা দুই শিফটে অনুষ্ঠিত হবে। প্রথম শিফট শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে। দ্বিতীয় শিফট শুরু হবে দুপুর ২টা ১৫ মিনিটে। এই ইউনিটের পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং হাটহাজারী কলেজে অনুষ্ঠিত হবে।

এই ইউনিটের অন্তর্ভুক্ত বিভাগগুলোর মধ্যে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত ও পরিসংখ্যান বিভাগে রয়েছে ১১০টি করে আসন। দ্বিতীয় সর্বোচ্চ ১০০টি করে আসন রয়েছে প্রাণিবিদ্যা ও উদ্ভিদবিজ্ঞান বিভাগে। এ ছাড়া কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে ৬৫টি, ট্রিপলই বিভাগে ৫৫টি ও মৃত্তিকা বিজ্ঞান বিভাগে আসন রয়েছে ৫০টি।

৪০টি করে আসন রয়েছে প্রাণ রসায়ন ও অনুপ্রাণ, মাইক্রোবায়োলজি, ফরেস্ট্রি, ভূগোল ও পরিবেশবিদ্যা, ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস, ওশানোগ্রফি ও ফিশারিজ বিভাগে। জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি এবং পরিবেশবিজ্ঞানে রয়েছে ৩৫টি করে আসন। ৩০টি করে আসন রয়েছে ফলিত রসায়ন ও কেমিকৌশল এবং ফার্মেসি বিভাগে। আর মনোবিজ্ঞান বিভাগে আসন রয়েছে ২৫টি।

চবিতে এবার সর্বমোট পরীক্ষার্থী ১ লাখ ৪৩ হাজার ৭২৫ জন। ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে তাঁরা প্রতিদ্বন্দ্বিতা করবেন। সেই অনুযায়ী এক আসনে লড়বেন ২৯ জন। সি ইউনিটের পরীক্ষা ১৯ আগস্ট, বি ইউনিটের পরীক্ষা ২০ ও ২১ আগস্ট, ডি ইউনিটের পরীক্ষা ২২ ও ২৩ আগস্ট। এ ছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট বি-১ ও একই দিন বিকালে ডি-১ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চলবে ৯ জোড়া শাটল

নগরীর বটতলী থেকে সকাল ৬টা, সাড়ে ৬টা, সোয়া ৮ টা, পৌনে ৯টা, ১১টা ৪০ মিনিট, দুপুর ১২টা, বিকাল ৩টা, বিকাল ৪টা এবং সর্বশেষ ট্রেন রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে ছেড়ে যাবে।

এছাড়াও ক্যাম্পাস থেকে সকাল ৭টা ০৫ মিনিট, ৭টা ৩৫ মিনিট, ৯টা ২০ মিনিট, ১০টা, দুপুর ১টা, দুপুর দেড়টা, বিকাল ৩টা, ৫টা, সাড়ে ৫টা এবং রাত ৯টা ১০ মিনিটে সর্বশেষ ট্রেন শহরের উদ্দেশে ছেড়ে যাবে।

ট্রেনগুলো ঝাউতলা স্টেশন, ষোলশহর, ক্যান্টনমেন্ট, চৌধুরীহাট এবং ফতেয়াবাদ স্টেশনে কিছুক্ষণের জন্য থামবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর