মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২ ০০:০০ টা

টুঙ্গিপাড়া ও ধানমন্ডিতে লাখো মানুষের ঢল

বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত লাখো মানুষের ঢল নেমেছিল রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বর বঙ্গবন্ধু ভবন এবং  গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিস্থলে। আওয়ামী লীগ ও এর সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতা-কর্মীসহ সাধারণ মানুষ স্বাধীন বাংলার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে ভোরের আলো ফোটার আগেই অগণিত মানুষের পদচারণায় ভরে ওঠে ৩২ নম্বর সড়ক। সবার হাতে ছিল ফুল। শ্রদ্ধা জানাতে অপেক্ষা করেন ভবনের আশপাশের রাস্তায়। নারী-পুরুষসহ বিভিন্ন বয়সের মানুষ ছিল এই সারিতে। ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রাজনীতিক, পেশাজীবী, সাধারণ মানুষ হৃদয় নিংড়ানো ভালোবাসা ও শ্রদ্ধা জানান স্বাধীনতার মহান স্থপতির প্রতি। বিভিন্ন সংগঠনের ব্যানারে উপস্থিত হাজার হাজার নারী-পুরুষের কণ্ঠে উচ্চারিত ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’, ‘মুজিবের বাংলায় খুনিদের ঠাঁই নাই’ ‘আজকের এই দিনে মুজিব তোমায় মনে পড়ে’ ‘লাল সবুজের পতাকায় মুজিব তোমায় দেখা যায়’- এসব স্লোগানে এলাকার পরিবেশ মুখরিত হয়ে ওঠে। 

সকাল সাড়ে ৬টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে এবং পরে আওয়ামী লীগ সভানেত্রী হিসেবে দলীয় নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। পরে সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয় ধানমন্ডি ৩২ নম্বর। এরপর আওয়ামী লীগের অঙ্গ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতা-কর্মীসহ সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। হাজারো মানুষের উপস্থিতির কারণে ধানমন্ডি ৩২ নম্বর লোকে লোকারণ্য হয়ে যায়। ধানমন্ডির মতোই মানুষের ঢল ছিল টুঙ্গিপাড়ায়। অন্যবারের তুলনায় এবার মানুষের ঢল ছিল বেশি। কারণ হিসেবে অনেকেই বলছেন, পদ্মা সেতু হওয়ার ঢাকার সঙ্গে যোগাযোগ ব্যবস্থা অনেক ভালো হয়েছে। সে কারণে অনেকেই ব্যক্তিগতভাবে, কেউ সংগঠনের ব্যানারে জাতির পিতার সমাধিস্থলে শ্রদ্ধা জানাতে আসেন। গতকাল ধানমন্ডিতে আওয়ামী লীগ ও সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাড়াও যেসব সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে তাদের মধ্যে বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ, বঙ্গবন্ধু সৈনিক লীগ, ঘাট শ্রমিক লীগ, জয় বাংলা সাংস্কৃতিক গোষ্ঠী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, ঢাকা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাতীয় মানবাধিকার কমিশন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, যুব উন্নয়ন অধিদফতর, বহির্গমন ও পাসপোর্ট অধিদফতর, ইসলামিক ফাউন্ডেশন, ফিল্ম আর্কাইভ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি, সেক্টর কমান্ডারস ফোরাম, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব পরিষদসহ বিভিন্ন দল ও সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। 

সংস্কৃতি মন্ত্রণালয়, বাংলা একাডেমি, গণগ্রন্থাগার অধিদফতর, জাতীয় জাদুঘর, শিশু একাডেমি, খেলাঘর, বাংলাদেশ বেতার, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট, বেতার কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতি, ঢাকা আইনজীবী সমিতি, জাতীয় মহিলা সংস্থা, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, জাতীয় কবিতা পরিষদ, জাতীয় গীতিকবি পরিষদ, যুব ইউনিয়ন, ছাত্র ইউনিয়ন, শেখ রাসেল শিশু সংসদ, বাংলাদেশ ব্যাংক, সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, কৃষি ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক, ঢাকাস্থ টুঙ্গিপাড়া সমিতি, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ, সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, টেলিযোগাযোগ শ্রমিক ইউনিয়ন

সহ বিভিন্ন দল ও সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।  সাধারণ মানুষের পাশাপাশি চলচ্চিত্র জগতের মানুষেরাও গতকাল ধানমন্ডিতে এসেছিলেন শ্রদ্ধা জানাতে। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি চিত্রনায়ক আলমগীরের নেতৃত্বে চলচ্চিত্র তারকারা শ্রদ্ধা জানান। এ সময় উপস্থিত ছিলেন জোটের কার্যকরী সভাপতি রফিকুল আলম, সহসভাপতি চিত্রনায়ক শাকিল খান, সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা, যুগ্ম সাধারণ সম্পাদক তারিন জাহান, চিত্রনায়ক ফেরদৌস, রিয়াজ, চিত্রনায়িকা নিপুণ, শাহনুর, চিত্র পরিচালক সোহানুর রহমান সোহান, শাহ আলম কিরণ ও রায়হান মুজিব, অভিনেত্রী জিয়াসমিন, চিত্র প্রযোজক খোরশেদ আলম খসরু, সংবাদ পাঠিকা রেহেনা পারভীন, লায়ন মীজানুর রহমান, জয়দেব রায়, রাজ সরকার, গাজী ফারুক, মনিরুজ্জামান অপূর্ব, তরগ ড্যাজী, মাহমুদা ইয়াসমিন প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর